Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Diet

Weight Loss: যে তিন দলের মানুষ হাজার চেষ্টা করেও ওজন কমাতে পারেন না

অনেকেই ওজন ঝরানোর আশায় বিভিন্ন প্রকার ডায়েট মেনে চলেন। তবে বেশ কিছু ভুলের জন্য ডায়েটেও মনের মতো ফল পান না অনেকেই। আপনিও কি এই ভুলগুলি করেন?

ঘণ্টার পর ঘণ্টা ব্যায়াম করেও কোনও ফল পাবেন না, যদি খাওয়াদাওয়ায় রাশ না টানেন।

ঘণ্টার পর ঘণ্টা ব্যায়াম করেও কোনও ফল পাবেন না, যদি খাওয়াদাওয়ায় রাশ না টানেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১৬:৩৮
Share: Save:

ওজন ঝরানোর ক্ষেত্রে শরীরচর্চার গুরুত্ব থাকলেও সবচেয়ে বেশি জরুরি সঠিক খাদ্যাভাস। ঘণ্টার পর ঘণ্টা ব্যায়াম করেও কোনও ফল পাবেন না, যদি খাওয়াদাওয়ায় রাশ না টানেন। অনেকেই ওজন ঝরানোর আশায় বিভিন্ন প্রকার ডায়েট মেনে চলেন। তবে বেশ কিছু ভুলের জন্য ডায়েটেও মনের মতো ফল পান না অনেকেই। বিশেষ করে দলের মানুষ যাঁরা এই ভুলগুলি বেশি করেন। দেখে নিন আপনি এর মধ্যে কোনও দলে পড়েন কি না।

১। কী খাবেন বুঝেই উঠতে পারেন না যাঁরা

সুস্বাস্থ্য পেতে খেতে হবে অনেক শাকসব্জি আর পুষ্টিকর খাবার। তবে ওজন ঝরানোর ক্ষেত্রে আপনি কতটা খাচ্ছেন, খাদ্যে শর্করা-প্রোটিন-ফ্যাটের সঠিক ভারসাম্য রয়েছে কি না এবং আপনি সঠিক সময় খাচ্ছেন কি না— সব বিষয়ই কিন্তু সমান গুরুত্বপূর্ণ। ডায়েটের সময় অনেকেই কী খাবেন আর কী খাবেন না তা বুঝে উঠতেই পারেন না। আপনি যে ডায়েট করছেন সে বিষয়ে সঠিক জ্ঞান না থাকলে শত চেষ্টাতেও ওজন ঝরবে না। পুষ্টিবিদদের পরামর্শ মেনেই ডায়েট করা উচিত। তাঁরাই বলতে পারবে, খাদ্যতালিকায় ঠিক কী রাখলে আপনার ওজন ঝরবে দ্রুত।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২। মন ভাল থাকলে বেশি খেয়ে ফেলেন যাঁরা

অনেকেই আছেন যাঁরা জীবনে ভাল কিছু ঘটলেই খাবার খেয়ে তা উদ্‌যাযাপন করতে ভালবাসেন। বেতন বাড়ার খুশিতে বন্ধুদের সঙ্গে পার্টিতে দেদার মদ্যপান, কিংবা পরিবারে কোনও নতুন সদস্য আসার আনন্দে জমিয়ে ভূরিভোজ— খাওয়াদাওয়ার সঙ্গে কোনও রকম আপোস করতে নারাজ বাঙালি। কঠোর ডায়েটে করেও যদি মাঝেমাঝেই এমন অনিয়ম হয়, তা হলে মুশকিল। মন খারাপ হলে কিংবা অবসাদে ভুগলেও অনেকে বেশি খেয়ে ফেলেন। সেই সময় ডায়েটে তোয়াক্কা না করেই অপুষ্টিকর খাবার খেয়ে ফেলেন মানুষ। আর তাতেই ঘটে বিপত্তি।

৩। খাদ্যরসিক যাঁরা

বাঙালি মানেই খাদ্যরসিক। এমন অনেক খাদ্যরসিক মানুয আছেন যাঁরা পছন্দের খাবার পেলেই অতিরিক্ত খেয়ে ফেলেন। এই অভ্যাস আপনার ওজন বৃদ্ধির অন্যতম কারণ। ডায়েট শুরুর আগে আপনাকে এই অভ্যাসে বদল আনতে হবে। সারা দিন পুষ্টিকর খাবার খাচ্ছেন আর রাতে পছন্দের বিরিয়ানি দেখেই দু’ প্লেট খেয়ে নিলেন তা হলে কিন্তু চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Fitness Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE