Advertisement
০৫ মে ২০২৪
Physical Exercise for Diabetic

বৃষ্টির জন্য হাঁটতে যেতে পারছেন না? বাড়িতেই ৩ সহজ ব্যায়াম করতে পারেন ডায়াবেটিকরা

বর্ষায় বাইরে হাঁটতে যাওয়া সব সময়ে সম্ভব নয়। তাই বলে কি বন্ধ থাকবে শরীরচর্চা? তা তো হতে পারে না। ঘরের চার দেওয়ালের মধ্যেও কিন্তু খেলার ছলে সাধারণ কিছু শরীরচর্চা করে নেওয়া যায়।

Symbolic Image.

ঘরের চার দেওয়ালের মধ্যেও কিন্তু খেলার ছলে সাধারণ কিছু শরীরচর্চা করে নেওয়া যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৮:৪০
Share: Save:

রক্তে শর্করার মাত্রা কমানোর অন্যতম উপায় হল শরীরচর্চা। নিয়ম করে ব্যায়াম করলে ডায়াবেটিকদের সুস্থ থাকা সম্ভব। ডায়াবিটিস এমন একটি রোগ, যার হাত ধরে আরও অনেক শারীরিক সমস্যার জন্ম হয়। তাই এই রোগে বাড়তি সচেতনতা জরুরি। অনেকেই আছেন নিয়মিত হাঁটতে যান। হাঁটাহাঁটি করলে সত্যিই শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কিন্তু বাঁধ সাধছে বৃষ্টি। বর্ষায় বাইরে হাঁটতে যাওয়া সব সময়ে সম্ভব নয়। তাই বলে কি বন্ধ থাকবে শরীরচর্চা? তা তো হতে পারে না। ঘরের চার দেওয়ালের মধ্যেও কিন্তু খেলার ছলে সাধারণ কিছু শরীরচর্চা করে নেওয়া যায়। কী কী করতে পারেন?

১) ডন বৈঠক দিতে পারেন? তা হলে তেমন কায়দাতেই দেওয়ালে ভর দিয়ে দাঁড়ান। দু’হাতে ভর দিয়ে উর্ধ্বাংশ নামিয়ে আনুন দেওয়ালের দিকে। বুক প্রায় দেওয়ালে লেগে গেলে ফের হাতে ভর দিয়ে সোজা হয়ে দাঁড়ান। ২-৩ মিনিট এটা করতে পারেন।

২) ব্যায়াম করতে সব সময়ে ডাম্বেল, যন্ত্রপাতির প্রয়োজন হয় না। বাড়ির চেয়ার দিয়েও ব্যায়াম করতে পারেন। প্রথমে একটি চেয়ারে বসুন। দু’হাত যেন মাটির সঙ্গে সমান্তরাল থাকে। এ বার দু’হাত যেন মাটির সঙ্গে সমান্তরালে থাকে। হাত তুলেই বসা অবস্থা থেকে উঠে দাঁড়ান। আবার বসে পড়ুন। এ ভাবে বেশ কয়েক বার এমন করুন।

৩) ভেবেছিলেন হাঁটতে যাবেন। হঠাৎ বাইরে ঝমঝম করে শুরু হল বৃষ্টি। চিন্তা নেই। বাড়িতেই সহজ একটি শরীরচর্চা করে নিতে পারেন। টান টান হয়ে দাঁড়িয়ে দু’দিকে হাত ছড়িয়ে দিন। ভঙ্গিটি যেন অনেকটা ঠিক ইংরেজি ‘টি’ অক্ষরের মতো দেখায়। এই ভঙ্গিতে কিছু সময় রেখে ফের নামিয়ে আনুন। নিয়ম করে এই ব্যায়াম করলে অবশ্যই সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Health Fitness Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE