Advertisement
২৫ এপ্রিল ২০২৪
cancer

Cancer Causing Foods: ৩ খাবার: নিয়মিত খেলে ডেকে আনতে পারে ক্যানসার

ক্যানসারের কারণ নিশ্চিত করে না বলা গেলেও, কিছু কিছু খাবার যে ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে, সে সম্পর্কে এক প্রকার নিশ্চিত বিশেষজ্ঞরা।

কোন খাবারে বাড়ে ক্যানসারের ঝুঁকি

কোন খাবারে বাড়ে ক্যানসারের ঝুঁকি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২২ ০৬:১৫
Share: Save:

ক্যানসার একটি জটিল রোগ। দেহের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ এই রোগে আক্রান্ত হতে পারে এই রোগে। ঠিক কী কারণে মানুষ ক্যানসারে আক্রান্ত হন তা নিশ্চিত করে না বলা গেলেও, কিছু কিছু খাবার যে ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে সে সম্পর্কে এক প্রকার নিশ্চিত বিশেষজ্ঞরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

প্রক্রিয়াজাত মাংস: মাংস প্রক্রিয়াকরণের সময়ে স্মোকিং, সল্টিং, ক্যানিং ইত্যাদির ফলে মাংসে ‘এন-নাইট্রোসো’ যৌগ উৎপন্ন হয়। এই যৌগগুলি কারসিনোজেন, অর্থাৎ এগুলি ক্যানসার তৈরি করতে পারে।

২। তেলে ভাজা: শর্করা জাতীয় উপাদান বেশি ভাজা হলে অ্যাকরাইলামাইড নামক উপাদান বেড়ে যায়। এই উপাদান দেহে জারণ-ঘটিত চাপ বাড়িয়ে দেয়। ফলে বেড়ে যায় ক্যানসারের আশঙ্কা।

৩। অতিরিক্ত রান্না করা খাবার: অতিরিক্ত রান্না করা খাবার, বিশেষত মাংসে থাকে পিএএইচ ও হেটেরোসাইক্লিক অ্যামিন। এই উপাদানগুলি কোষের জিনগত উপাদানের তারতম্য ঘটিয়ে ক্যানসার ডেকে আনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cancer Food Reason
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE