Advertisement
০৭ মে ২০২৪
Dark Chocolate Benefits During Pregnancy

অন্তঃসত্ত্বা অবস্থায় খিদে পেলেই চকোলেট খাচ্ছেন? এই অভ্যাস কি সন্তানের ক্ষতি করছে?

অন্তঃসত্ত্বা অবস্থায় মিষ্টি খেতে ইচ্ছে করলেই অনেকে চকোলেট খান। হবু মায়েদের চকোলেট খাওয়া কি আদৌ নিরাপদ? বেশি চকোলেট খেলে কি সন্তানের ক্ষতি হতে পারে?

Image of a Pregnant Woman.

হবু মায়েদের নানা বিধিনিষেধ থাকা সত্ত্বেও অনেকেই ডার্ক চকোলেট খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ২১:২৬
Share: Save:

অন্তঃসত্ত্বা অবস্থায় কী খাবেন আর কী খাবেন না, সেই নিয়ে বিধিনিষেধ অনেক। এই অবস্থায় মহিলাদের বিভিন্ন ধরনের মুখরোচক খাবার খেতে ইচ্ছে করে! কারও চিজ় স্লাইস খেতে ইচ্ছে করে, কেউ আবার এই সময় তেঁতুল দেখলে নিজেকে সামলাতে পারেন না। কারও আবার মিষ্টির প্রতি আসক্তি জন্মায়।

কিন্তু হবু মায়েদের চকোলেট খাওয়া কি আদৌ নিরাপদ? বেশি চকোলেট খেলে কি সন্তানের ক্ষতি হতে পারে? এই সব প্রশ্ন লেগেই থাকে সন্তানসম্ভবাদের মনে! বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, অন্তঃসত্ত্বা অবস্থায় চকোলেট খেলে মা ও সন্তানের কোনও ক্ষতি হওয়ার কোনও আশঙ্কা নেই। এই সময় চকোলেট খেলে উচ্চ রক্তচাপের সমস্যা কমে। শুধু তা-ই নয়, এই অবস্থায় চকোলেট খেলে আরও অনেক সুফল মিলতে পারে। তবে মিল্ক চকোলেট নয়, সুস্বাস্থ্য পেতে ভরসা রাখতে হবে ডার্ক চকোলেটের উপরে।

Image of Eating Dark Chocolate.

ডার্ক চকোলেট অন্তঃসত্ত্বা অবস্থায় মানসিক চাপ কমাতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

ডার্ক চকোলেট খাওয়া হবু মায়েদের জন্য কেন উপকারী?

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: অন্তঃসত্ত্বাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা ভীষণ জরুরি। এই অবস্থায় উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলে ডার্ক চকোলেট খেতে পারেন। ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম পাওয়া যায়, যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণে রাখে: ডার্ক চকোলেট খেলে মিষ্টি, নোনতা, ফ্যাট জাতীয় খাবার খাওয়ার প্রবণতা কমে, অনেক ক্ষণ পেট ভরা থাকে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক টুকরো ডার্ক চকোলেট ‌খেয়ে ফেলতে পারেন। এতে ওজন থাকবে নিয়ন্ত্রণে আর মিষ্টি খাওয়ার সাধও পূরণ হবে। ডার্ক চকোলেট রক্তে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

মানসিক অবসাদ কমায়: হবু মায়েদের শরীরে হরমোনের মাত্রা ওঠানামা করে। এর ফলে নানা ধরনের মানসিক চাপ ও হতাশা দেখা দেয়। চকোলেট এই মানসিক চাপ কমাতে অনেকটাই সাহায্য করে। বিশেষ করে ডার্ক চকোলেট এই ক্ষেত্রে উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dark chocolate Pregnancy Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE