Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Exercise

জিমে গিয়ে স্কোয়াটস করেন? জানেন কী রকম ভাবে স্কোয়াটস করলে পায়ের পেশি মজবুত হবে

কার শরীরে কী প্রয়োজন, তা বুঝেই জিমে শরীরচর্চার তালিকা ঠিক করা হয়। একই ব্যায়াম হালকা ভাবে শুরু করে, শরীরকে সইয়ে সইয়ে ধীরে ধীরে কঠিনের দিকে যেতে হয়।

কোমরের পেশি মজবুত করতে এটিই সবচেয়ে সহজ একটি পন্থা।

কোমরের পেশি মজবুত করতে এটিই সবচেয়ে সহজ একটি পন্থা। ছবি- সংগৃহীত

, নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ২০:৩০
Share: Save:

যাঁরা জিম করেন, তাঁরা স্কোয়াটস ব্যায়ামটি সম্বন্ধে যথেষ্ট পরিচিত। কিন্তু কারা কী ভাবে স্কোয়াটস করবেন বা দেহের কোন অংশের মেদ ঝরানোর জন্য কেমন ভাবে স্কোয়াট করবেন তা জানেন?

Advertisement

স্কোয়াটস সাধারণত তিন রকম ভাবে করা যায়। সাধারণ স্কোয়াটস সকলেই করতে পারেন। কিন্তু এই ব্যায়ামটিরই বিভিন্ন ধাপ বা পর্যায় আছে। কী ভাবে করবেন এই স্কোয়াটস?

Advertisement

১) ওয়াইড স্কোয়াটস

পা এবং কোমরের পেশি মজবুত করতে এটিই সবচেয়ে সহজ একটি পন্থা। এই ব্যায়াম করার জন্য প্রথমে দু’পা ফাঁক করে দাঁড়ান। এ বার দুই হাত টান টান করে সামনে রেখে, হাঁটু ভাঁজ করে অর্ধেকটা বসতে চেষ্টা করুন। প্রতিদিন ২ থেকে ৩ সেট করুন। ধীরে ধীরে আরও সংখ্যা বাড়াতে পারেন।

পায়ের পিছনের দিকে পেশি মজবুত করতে এই ব্যায়াম বিশেষ কার্যকর।

পায়ের পিছনের দিকে পেশি মজবুত করতে এই ব্যায়াম বিশেষ কার্যকর। ছবি- সংগৃহীত

২) জাম্প স্কোয়াটস

উরু এবং হাঁটুর নীচে, পায়ের পিছনের দিকে পেশি মজবুত করতে এই ব্যায়াম বিশেষ কার্যকর। একই ভাবে স্কোয়াটের মতো করেই করবেন কিন্তু শুধু হাঁটু ভাঁজ করে সোজা হয়ে দাঁড়ানোর সময়ে লাফিয়ে আবার একই অবস্থানে ফিরে আসতে হবে। একই ভাবে প্রতিদিন অন্ততপক্ষে ১০ থেকে ১৫ বার এবং ২ থেকে ৩ সেট করে করতে হবে এই ব্যায়াম।

৩) ওজন নিয়ে স্কোয়াটস

বাড়িতে ডাম্বল থাকলে ভাল। না হলে জলভর্তি দুটি বোতল নিয়ে, একই পদ্ধতিতে করুন স্কোয়াট। তবে, বয়স্ক মানুষরা এই ব্যায়াম করার আগে একটু সতর্ক থাকবেন। হাঁটুতে ব্যথা থাকলে, একেবারেই ওজন নিয়ে স্কোয়াট করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.