Advertisement
০৩ মার্চ ২০২৪
Vegetables to Avoid

৩ সব্জি: দাম বেশি বলে নয়, বর্ষায় পেটের রোগ প্রতিরোধ করতে না খাওয়াই ভাল

শাক, মাটির সংস্পর্শে থাকা সব্জিগুলি থেকে পেটের গোলমাল হওয়ার আশঙ্কা বেশি। তাই এমন কিছু সব্জি না খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা।

Image of Vegetables

পুষ্টিবিদরা বলছেন বর্ষায় বেশি শাক-সব্জি না খাওয়াই ভালো।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৪:৪৩
Share: Save:

বৃষ্টির জলে ভাসছে দেশের বিভিন্ন অঞ্চল। বর্ষার জলে নষ্ট হচ্ছে বেশির ভাগ শাক-সব্জি। তার মধ্যে থেকে যেটুকু বাঁচিয়ে রাখা সম্ভব হচ্ছে তার দাম আকাশছোঁয়া। তাই সব্জি খাওয়া ইদানীং ছেড়েই দিয়েছেন। তবে পুষ্টিবিদেরা বলছেন, এই সময়ে বেশি শাক-সব্জি না খাওয়া শরীরের জন্য ভালই। কারণ, বৃষ্টির জল-কাদা মাখা এই সব্জি কিন্তু নানা রকম ব্যাক্টেরিয়ার আঁতুড়ঘর। বিশেষ করে শাক, মাটির সংস্পর্শে থাকা সব্জিগুলি থেকে পেটের গোলমাল হওয়ার আশঙ্কা বেশি। তাই এমন কিছু সব্জি না খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা। পাশাপাশি, এমন কিছু সব্জি রয়েছে, যেগুলি বর্ষাকালে খাওয়া আদতে শরীরে জন্য ভাল।

Bell Pepper

বেল পেপার রাতে হজমের জন্য়ে উপকারী নয়। ছবি: সংগৃহীত।

১) বেল পেপার

বৃষ্টিমুখর রাতে স্টাফ্‌ড বেল পেপার খেতে ইচ্ছা হতেই পারে। কিন্তু তা থেকে হজমের গন্ডগোল হতে পারে, সে কথা মাথায় রেখে তবেই খাওয়া উচিত।

Image of Spinach

এ সময়ে পালং শাক না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

২) পালং শাক

শ্রাবণ মাস জুড়ে নিরামিষ খাবার খেয়ে থাকেন অনেকেই। নিরামিষ বিভিন্ন পদের মধ্যে অন্যতম হল পালং পনির। তাই সারা বছরই পালং শাকের চাহিদা থাকে। কিন্তু চিকিৎসকেরা বলছেন, আয়রনে সমৃদ্ধ হলেও এ সময়ে শাক না খাওয়াই ভাল। অন্ত্রে ব্যাক্টেরিয়ার প্রকোপ বেড়ে যেতে পারে।

Image of Cauliflower

বর্ষায় ফুলকপি খেতে বারণ করছেন পুষ্টিবিদেরা।

৩) ফুলকপি এবং বাঁধাকপি

বর্ষায় স্বাদবদল করতে ফুলকপির রোস্ট খেতে ইচ্ছা করতেই পারে। তবে ফুলকপি যেহেতু শীতকালীন সব্জি, তাই বর্ষায় খেতে বারণ করছেন পুষ্টিবিদেরা। আয়ুর্বেদ বলছে, এই সময়ে ফুলকপি খেলে পিত্তের প্রকোপ বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE