Advertisement
২১ জুলাই ২০২৪
Men's Health

বার্ধক্যে সুস্থ থাকার প্রস্তুতি শুরু হোক নতুন বছর থেকেই, শরীর ভাল রাখতে কী কী নিয়ম মানবেন পুরুষরা?

বয়স ৪০ পেরোনোর পর থেকেই শরীরের বিশেষ যত্ন নেওয়া শুরু করলে ভাল। নতুন বছরে নিজেদের যত্নে রাখতে কোন নিয়মগুলি মেনে চলবেন পুরুষরা?

বয়সকালে সুস্থ থাকার প্রস্তুতি নিতে হবে এখন থেকেই।

বয়সকালে সুস্থ থাকার প্রস্তুতি নিতে হবে এখন থেকেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৮:৩৯
Share: Save:

অফিস, সংসারের দায়িত্ব, বাইরের কাজ— সব কিছু সামলে নিজের শরীরের যত্ন নেওয়ার সময় সর্বদা থাকে না। কিন্তু একটি বয়সের পর মহিলা এবং পুরুষ, উভয়েরই নিজের শরীরের প্রতি বাড়তি নজর রাখা উচিত। পুরুষরা অনেক ক্ষেত্রেই শরীরের যত্ন নিতে অবহেলা করেন। বাইরে থেকে পুরুষদের সুস্থ এবং সবল দেখালেও, অনেকেই আছেন যাঁরা ভিতরে ভিতরে বেশ দুর্বল। কম বয়সে শারীরিক সমস্যা তেমন না দেখা গেলেও, বার্ধক্যে এর প্রভাব পড়ে। তাই বয়সকালে সুস্থ থাকার প্রস্তুতি নিতে হবে এখন থেকেই। বিশেষ করে বয়স ৪০ পেরোনোর পর থেকেই শরীরের বিশেষ যত্ন নেওয়া শুরু করলে ভাল। নতুন বছরে নিজেদের যত্নে রাখতে কোন নিয়মগুলি মেনে চলবেন পুরুষরা?

১) ফাইবার-সমৃদ্ধ খাবার ডায়াবিটিস ও হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। এ ছাড়া, পরিপাকক্রিয়া উন্নত করতেও ফাইবার দারুণ কার্যকর। মুসুর ডাল, শাক, বাদাম, ড্রাই ফ্রুটস, মটরশুঁটি, ওটসের মতো ফাইবার-সমৃদ্ধ খাবার ৪০ পেরোনোর পর প্রতি দিনের খাদ্যতালিকায় পুরুষদের রাখা জরুরি।

২) উচ্চ রক্তচাপের ঝুঁকি এড়াতে কম সোডিয়াম যুক্ত খাবার বেশি করে খান। কলা, পালং শাক ছাড়াও বেশ কিছু সব্জি ও ফলে সোডিয়ামের পরিমাণ কম। এই ধরনের খাবার শরীরে পটাশিয়ামের পরিমাণ বাড়াতে সাহায্য করে।

৪০ পেরোনোর পর থেকেই শরীরের বিশেষ যত্ন নেওয়া শুরু করলে ভাল।

৪০ পেরোনোর পর থেকেই শরীরের বিশেষ যত্ন নেওয়া শুরু করলে ভাল। প্রতীকী ছবি।

৩) ৪০ পেরোলে স্যাচুরেটেড ফ্যাট এড়িয়ে চলা প্রয়োজন। রেড মিট, দুগ্ধজাত খাবারে এই ধরনের ফ্যাটের পরিমাণ অনেক বেশি। ফলে সুস্থ থাকতে এই খাবারগুলি থেকে দূরে থাকাই ভাল।

৪) ধূমপানের অভ্যাস আছে? তা হলে এখনই ত্যাগ করুন এই অভ্যাস। এতে কেবল ক্যানসারের ঝুঁকি বাড়ে না, শরীরে একাধিক রোগ বাসা বাঁধে এই অভ্যাসের কারণে।

৫) আপনার শরীরে যদি কোনও রোগ না-ও থাকে, তা হলেও বছরে এক বার অন্তত স্বাস্থ্য পরীক্ষা করাতেই হবে। আগে থেকে কোনও রোগ ধরা পড়লে তাকে গোড়াতেই নির্মূল করা সহজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Men's Health Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE