Advertisement
০১ মে ২০২৪
Digestion Tips

বা়ড়ির খাবার খেয়েও গ্যাস-অম্বল হচ্ছে? খাবার খাওয়ার ধরনে কোনও গলদ থেকে যাচ্ছে না তো?

হজমের সমস্যা কমাতে কী খাচ্ছেন, তার চেয়েও জরুরি কী ভাবে খাচ্ছেন। খাওয়ার সময়ে কোন নিয়মগুলি মেনে চললে বদহজমের ঝুঁকি কমবে?

Tips of Eating to Improve Digestion Problem.

কোন ভুলে স্বাস্থ্যকর খাবার খেয়েও বদহজম হচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৮:২৫
Share: Save:

খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চললেও হজমের গোলমাল লেগে থাকে। গ্যাস-অম্বল যেন বাঙালির নিত্যদিনের সঙ্গী। বাইরের খাবার খেলে তো বটেই, এমনকি ঘরোয়া খাবার খেয়েও বুকজ্বালা, চোঁয়া ঢেঁকুরের সমস্যায় ভোগেন অনেকে। পুষ্টিবিদদের মতে, হজমের গোলমাল কমাতে শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই হবে না, খাবার খাওয়ার ধরনেও পরিবর্তন আনতে হবে। খাবার খাওয়ার ধরনে গলদ থাকলেও কিন্তু সমস্যা হতে পারে। হজমের সমস্যা কমাতে কী খাচ্ছেন, তার চেয়েও জরুরি হল কী ভাবে খাচ্ছেন। খাওয়ার সময়ে কোন নিয়মগুলি মেনে চললে বদহজমের ঝুঁকি কমবে?

ঠান্ডা খাবার নয়

খাবার খাওয়ার আগে গরম করে নিতে ভুলবেন না। ঠান্ডা খাবার খাওয়ার অভ্যাস অত্যন্ত অস্বাস্থ্যকর। যখনই খাবার খাবেন, তা গরম করে খাওয়াই ভাল। গরম খাবার দ্রুত হজম হয়। কিন্তু ঠান্ডা খাবার হজম হতে সময় নেয়। পেটের গোলমাল ঠেকাতে সব সময়ে খাবার গরম করে খান।

খিদে পেলে খান

খিদে পেলে তবেই খান। খিদে পায়নি অথচ ডায়েট বজায় রাখতে গিয়ে এক বারে প্রচুর ফল খাচ্ছেন? ভুলেও এই কাজটি করবেন না। যতটা খিদে পেয়েছে, ততটাই খান। আর খিদে না পেলে একেবারেই তখন খাবেন না। পেটে খিদে না থাকা অবস্থায় খেলে কিন্তু সমস্যা বাড়ে।

চিবিয়ে খান

খাবার ঠিকমতো চিবিয়ে খান। খাবার না চিবিয়ে খেলে কিন্তু হজম হয় না। তাড়াহুড়ো করে অনেকেই কম চিবিয়ে খাবার খান, সেটা কিন্তু বদহজমের কারণ হতে পারে। দরকারে ছোট ছোট গ্রাস তুলুন এবং সময় নিয়ে খান।

কিছু খাবার একসঙ্গে খাবেন না

স্বাস্থ্যকর খাবার তো খাচ্ছেন, কিন্তু কোন খাবারের সঙ্গে কোন খাবার খাওয়া উচিত, তা জানেন কি? না জেনেই কি দুধের সঙ্গে ফল-সব্জি খাচ্ছেন? কিংবা বিনসের সঙ্গে ডিম খাচ্ছেন? একসঙ্গে খাওয়া উচিত নয়, এ রকম খাবার খেলেও কিন্তু বদহজম হতে পারে।

প্রতিবেদনটি সম্পূর্ণ সচেতনতার উদ্দেশ্যে লেখা। গ্যাস-অম্বল সংক্রান্ত যে কোনও সমস্যার সমাধনে চিকিৎসকের পরামর্শই শিরোধার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digestion Tips Digestion Digestion Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE