Advertisement
১১ মে ২০২৪
Yoga

Yoga poses to boost immunity: বাড়ছে করোনার প্রকোপ! রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভরসা রাখবেন কোন যোগে

কোভিডের চোখ রাঙানি আবার বাড়ছে। দেশজুড়ে কোভিডে আক্রান্তের সংখ্যাও বাড়ছে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বা়ড়াতে ভরসা রাখতে পারেন যোগাসনে।

করোনা ভাইরাস শরীরে কতটা প্রভাব ফেলবে তা নির্ভর করে সংশ্লিষ্ট ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতার উপর।

করোনা ভাইরাস শরীরে কতটা প্রভাব ফেলবে তা নির্ভর করে সংশ্লিষ্ট ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতার উপর।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ১২:৫৮
Share: Save:

শরীরচর্চা প্রচুর পরিমাণে করার দরকার নেই। অভ্যাস না থাকলে হিতে বিপরীত হতে পারে। আবার একেবারে না করলেও কিন্তু মুশকিল! কাজেই নিজের শরীর বুঝে ব্যায়াম করাই বুদ্ধিমানের কাজ। যতটুকু ব্যায়াম করলে শরীর ঝরঝরে লাগে, মন ভাল হয়, কাজে মন বসে, করুন ঠিক ততটুকুই করুন। তাতেই শরীর সুস্থ থাকবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

চিকিৎসকদের মতে, মাঝারি ব্যায়ামে শরীরে যা যা পরিবর্তন হয়, তার হাত ধরেই সবল হয় রোগ প্রতিরোধ ক্ষমতা। জীবাণুর সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়ে। কোভিডের চোখ রাঙানি আবার বাড়ছে। দেশজুড়ে কোভিডে আক্রান্তের সংখ্যাও বাড়ছে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বা়ড়াতে ভরসা রাখতে পারেন যোগাসনে। করোনা ভাইরাস শরীরে কতটা প্রভাব ফেলবে তা নির্ভর করে সংশ্লিষ্ট ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতার উপর। এমন বেশ কছু যোগাসন আছে যা করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। তাই কোভিডের প্রকোপ এড়াতে নিয়মিত কোন যোগাসন করবেন রইল তারই হদিশ।

ধনুরাসন: উপুড় হয়ে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক হাঁটু ও উরু উঠে আসবে। পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তারপর পূর্বের ভঙ্গিতে ফিরে যান। এই আসন বার তিনেক করতে পারেন। এই আসনটি নিয়মিত করতে পারলে মানসিক চাপ মুক্ত হওয়া যায়। উদ্বেগ কমে। পেঠের উপর চাপ পরায় এই যোগব্যায়ামটি করলে হজমশক্তিও বাড়ে।

ধনুরাসন

ধনুরাসন

বৃক্ষাসন: সোজা হয়ে দাড়িয়ে নিজের দুটি হাত নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে আনুন। তার পর শরীরের ভারসাম্য রেখে নিজের ডান পায়ের হাঁটু ভাজ করে পায়ের পাতাটি বাঁ পায়ের উরুর উপর আনুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা রেখে নিজের হাত নমস্কার ভঙ্গিতে সমান ভবে মাথার উপর নিয়ে যান ৩০ সেকেন্ড এই ভঙ্গিতে এক পায়ের উপর দাঁড়িয়ে থাকুন। স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন ও পা বদল করে নিয়ে পুনরায় করুন। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে এই যোগটি দারুণ উপকারী। খুব সহজ এই আসনটি ছোট থেকে বড় সকলেই নিয়মিত করতে পারেন।

তাড়াসন: এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দু’পায়ের পাতার মধ্যে কিছুটা দূরত্ব রাখুন। হাত দু’টি উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। হাতের তালু রাখুন বাইরের দিকে। এ বার শ্বাস নিতে নিতে মাথার উপর হাত দু’টি নিয়ে যান। একটি হাতের তালুর উপর অন্যটি রাখুন। পায়ের পাতার উপর শরীরের ভারসাম্য রেখে পায়ের গোড়ালি মাটি থেকে উপরে তুলুন। এই অবস্থায় ৩ থেকে ১০ বার শ্বাস নিন। এ বার গোড়ালি মাটি স্পর্শ করান। শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসুন। রোজ নিয়ম করে এই আসনটি করুন। শরীর ঠান্ডা থাকবে। শরীরের তাপমাত্রা বেড়ে গেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই এই আসনটি শরীরকে ঠান্ডা রাখতে নিয়মিত এই আসনটি করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Fitness Immunity COVID-19 Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE