Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Walking

Walking and Weight Loss: নিয়মিত হাঁটেন, তবু কমছে না ওজন? কী ভুল করছেন

অনেক সময়ে দেখা যায় নিয়মিত হেঁটেও কমে না বাড়তি মেদ। তাই জানতে হবে ঠিক কী ভাবে আর কত ক্ষণ হাঁটলে উপকার পাবেন।

কী ভাবে হাঁটলে কমবে মেদ

কী ভাবে হাঁটলে কমবে মেদ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ০৯:৪৮
Share: Save:

শরীর ঝরঝরে রাখতে নিয়মিত হাঁটার বিকল্প কমই আছে। শুধু ওজন কমানোই নয়, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা থেকে ডায়াবিটিসে লাগাম টানা সবেতেই হাঁটার ভূমিকা গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক সময়ে দেখা যায়, নিয়মিত হেঁটেও কমে না বাড়তি মেদ। তাই জানতে হবে ঠিক কী ভাবে আর কত ক্ষণ হাঁটলে উপকার পাবেন।

সাধারণ ভাবে, এক ঘণ্টা হাঁটলে ৪০০ ক্যালোরি পর্যন্ত মেদ ঝরাতে পারে। কিন্তু ধীরে ধীরে হাতির চালে হাঁটলে তা কোনও মতেই সম্ভব নয়। মেদ ঝরাতে চাইলে গড়ে ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে হাঁটতে হবে। তবেই ঝরবে ৪০০ ক্যালোরি।

কিন্তু দ্রুত গতিতে অল্প কিছু পথ হেঁটে থেমে গেলেও চলবে না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সপ্তাহে ৫০০ গ্রাম ওজন কমানোর জন্য ঝরাতে হবে অন্তত ৩,৫০০ ক্যালোরি। অর্থাত্, যদি সপ্তাহে ৫০০ গ্রাম ওজন কমাতে প্রতি দিন ৫০০ ক্যালোরি ঝরাতে হবে। রোজ প্রায় ৮ কিলোমিটার করে হাঁটা প্রয়োজন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তবে এক দিনে নয়। শুরুতেই যদি রোজ ৮ কিলোমিটার হাঁটতে যান, তবে সেই ধকল শরীর নিতে পারবে না। হাঁটার অভ্যাস গড়ে তুলতে গেলে অল্প দূরত্ব দিয়ে শুরু করতে হয়। প্রথম তিন দিন ১৫-২০ মিনিটের বেশি হাঁটবেন না। যখন মনে হবে অভ্যাস হয়ে গিয়েছে, তখন ধীরে ধীরে হাঁটার সময় বাড়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walking Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE