Advertisement
২৬ জুন ২০২৪
Nutrition

৩ বেলা সেদ্ধ ডিম খেলেই তরতরিয়ে ওজন কমবে! তবে ডিমের ডায়েট করার কিছু নিয়ম আছে

‘এগ ডায়েট’ সম্পর্কে বেশ কিছু তথ্য সম্প্রতি ‘ওয়েট লস’ শীর্ষক একটি অনুষ্ঠানে তুলে ধরা হয়। সেখানে বলা হয়, দু’সপ্তাহ ধরে নিয়মিত, দিনের প্রতিটি খাবারের সঙ্গে একটি করে সেদ্ধ ডিম খেলে ১২ কেজি পর্যন্ত ওজন ঝরানো যায়।

What is boiled egg diet and does it actually work.

ডিম খেয়ে ডায়েট! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৩:৪৭
Share: Save:

ডিম খেতে ভালবাসেন? সকালের জলখাবার থেকে রাতের চটজলদি ওয়ানপট— সবেতেই থাকে ডিম। কিন্তু সেদ্ধ ডিম খেয়েই যে ওজন ঝরানো যায়, সে বিষয়ে অনেকেরই হয়তো তেমন ধারণা ছিল না। ‘এগ ডায়েট’ সম্পর্কে বেশ কিছু তথ্য সম্প্রতি ‘ওয়েট-লস’ শীর্ষক একটি অনুষ্ঠানে তুলে ধরা হয়। সেখানে বলা হয়, দু’সপ্তাহ ধরে নিয়মিত, দিনের প্রতিটি খাবারের সঙ্গে একটি করে সেদ্ধ ডিম খেলে প্রায় ১২ কেজি পর্যন্ত ওজন ঝরানো যায়।

সেদ্ধ ডিম খেয়ে যে ডায়েট করা যায়, সেই সম্পর্কে প্রথম ধারণা দেন অ্যারিলি চ্যানলার। ২০১৮ সালে তাঁর লেখা ‘দ্য বয়েল্‌ড এগ ডায়েট: দ্য ইজ়ি ফাস্ট ওয়ে টু ওয়েট লস’ বইটিতে এই ধরনের ডায়েট এবং তার উপকারিতা নিয়ে লেখালিখি হয়েছিল। পরে নেটপ্রভাবীরাও এই বিষয়টিকে প্রচারের আলোয় নিয়ে আসেন। নিকোল কিডম্যানের মতো হলিউডের বহু তারকাই এই ডায়েট মেনে চলেন।

সেদ্ধ ডিমের সঙ্গে আর কী কী খেতে হবে?

এই ধরনের ডায়েট করা একেবারেই কঠিন নয়। সকালের জলখাবারে দু’টি সেদ্ধ ডিমের সঙ্গে এক টুকরো ফল এবং একেবারে কম ক্যালোরির এক কাপ সব্জি খেলেই হবে। সকালে খেতে না পারলে দুপুর এবং রাতে অন্য হালকা খাবারের সঙ্গেও সেদ্ধ ডিম খাওয়া যেতে পারে। তবে যে সব খাবার এবং পানীয়ে ক্যালোরির পরিমাণ বেশি, সেই সব জীবন থেকে বাদ দিতে হবে। তবে এই সম্পর্কে বিভিন্ন পুষ্টিবিদদের মত বিভিন্ন। তাঁদের মতে, এই ধরনের লো কার্ব কিংবা লো ক্যালোরির খাবার হয়তো খুব তাড়াতাড়ি ওজনের উপর প্রভাব ফেলে। কিন্তু তা দীর্ঘস্থায়ী হয় না। আবার, এমন কিছু খাবার রয়েছে, যা সেদ্ধ ডিমের সঙ্গে খাওয়া যায় না। খেলে ওজন কমার বদলে শারীরিক সমস্যা কিন্তু বেড়ে যেতে পারে।

What is boiled egg diet and does it actually work.

ডিম খেতে ভালবাসেন? ছবি: সংগৃহীত।

সেদ্ধ ডিমের সঙ্গে কয়েকটি খাবার খাওয়া যায় না

১) পাউরুটি, পাস্তা, কিনোয়া এবং বার্লির মতো খাবারের সঙ্গে ডিম খাওয়া যায় না।

২) দুগ্ধজাত কোনও খাবারের সঙ্গে ডিম খেলে গ্যাস, অম্বলের সমস্যা হতে পারে।

৩) ভুট্টা, কড়াইশুঁটি, বিন্‌স কিংবা এই ধরনের দানাশস্যের সঙ্গে ডিম না খাওয়াই ভাল।

৪) কলা, আনারস এবং আমের মতো রসালো ফলের সঙ্গে ডিম খাওয়া যায় না।

৫) সোডা, ফলের রস, চা, কফি এবং কোনও রকম এনার্জি ড্রিঙ্কের সঙ্গে ডিম খাওয়া একেবারেই নিষিদ্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Nutrition boiled egg Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE