Advertisement
২৫ এপ্রিল ২০২৪
water

Daily Water Consumption: জল বেশি খেলেও হতে পারে সমস্যা, সতর্ক হবেন কী ভাবে

কম জল খেলে যেমন কিডনির সমস্যা দেখা দিতে পারে, তেমনই অতিরিক্ত জল খেলেও বাড়তি চাপ পড়তে পারে কিডনির উপর।

দিনে কতটুকু জল পান করবেন?

দিনে কতটুকু জল পান করবেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ০৭:৫৪
Share: Save:

জল কম খেলে যেমন দেখা দিতে পারে ডিহাইড্রশেন বা জলশূন্যতা, তেমনই অতিরিক্ত জল পান করলেও দেখা দিতে পারে সমস্যা। বিজ্ঞানের ভাষায় একে বলে ওভার হাইড্রেশন। ওভার হাইড্রেশনের সমস্যা বিরল হলেও অসম্ভব নয়।

কী সমস্যা

মানুষের দেহের জলীয় পদার্থ পরিশুদ্ধ হয় কিডনিতে। তাই কম জল খেলে যেমন কিডনির সমস্যা দেখা দিতে পারে, তেমনই অতিরিক্ত জল খেলেও বাড়তি চাপ পড়তে পারেব কিডনির উপর। ওভার হাইড্রেশনের সমস্যায় কিডনি অতিরিক্ত জল পরিশুদ্ধ করতে পারে না। ফলে রক্তে সোডিয়ামের ঘনত্ব কমে যেতে পারে। এই সমস্যাটিকে বলে হাইপোন্যাট্রিমিয়া। ঠিক মতো চিকিৎসা না হলে এই সমস্যাটি অত্যন্ত বিপজ্জনক হয়ে যেতে পারে। এ ছাড়াও ওভার হাইড্রেশন ডেকে আনতে পারে পেশির সমস্যাও।

দৈনিক কতটা জল খেতে হবে?

পুরুষ ও নারীদের ক্ষেত্রে সাধারণত দৈনিক জলের চাহিদা কিছুটা আলাদা। পুরুষদের ক্ষেত্রে দৈনিক ৩.৭ লিটার ও নারীদের ২.৭ লিটার প্রয়োজন। মোটামুটি ভাবে, মূত্রের রং স্বচ্ছ বা হালকা হলুদ হলে ধরে নেওয়া যায় যে, দেহের জলের পরিমাণ পর্যাপ্ত রয়েছে। তবে ব্যক্তি ভেদে এবং স্থান ও আবহাওয়ার বিভিন্নতায় এই হিসেব কিছুটা বদলে যেতে পারে। তাই দৈনিক কতটা জল পান করতে হবে তা নিয়ে কোনও সংশয় থাকলে যোগাযোগ করতে হবে বিশেষজ্ঞের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water consumption side effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE