Advertisement
০৪ মে ২০২৪
Whey Water Benefits

ছানা বানিয়ে জল ফেলে দেন? তাতেও রয়েছে নানা রোগের সমাধান, কী ভাবে ব্যবহার করবেন রান্নায়?

ছানায় প্রোটিন থাকে ভাল মাত্রায়। তবে শুধু ছানাতেই নয়, ছানার জলেও রয়েছে অনেক গুণাগুণ। দুধ কাটিয়ে ছানা তৈরি করার পরে সেই জল সাধারণত ফেলে দেওয়া হয়। খেতে ভাল না হলেও, এতেই রয়েছে বেশ কয়েকটি উপকারী বিষয়।

What is Whey Water and how can you include it in your diet

ছানার জল কী ভাবে রান্নায় ব্যবহার করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৮:৫৩
Share: Save:

অনেকেই নিয়মিত ছানা খেতে পছন্দ করেন। কখনও ছানার কোফতা, কখনও আবার ডালনা বানিয়ে ফেলেন দুপুর কিংবা রাতের খাবারে। অনেকে আবার শুধু শুধু ছানা খেতেই পছন্দ করেন। বাড়িতে বানানো টাটকা ছানা দিয়েই সেরে ফেলেন প্রাতরাশ। ছানায় ক্যালশিয়াম ও ভিটামিন ডি থাকে, যা হাড় শক্ত রাখে। অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য ছানা খাওয়া বেশ উপকারী। ফসফরাস থাকার ফলে ছানা খাবার হজমেও সাহায্য করে। ছানায় প্রোটিনও থাকে ভাল মাত্রায়। তবে শুধু ছানাতেই নয়, ছানার জলেও রয়েছে অনেক গুণাগুণ। দুধ কাটিয়ে ছানা তৈরি করার পরে সেই জল সাধারণত ফেলে দেওয়া হয়। খেতে ভাল না হলেও, এতেই রয়েছে বেশ কয়েকটি উপকারিতা।

ছানার জলে অ্যালবুমিন ও গ্লোবিউলিন নামে দু‌’টি প্রোটিন থাকে। এ ছাড়াও এতে থাকে কার্বহাইড্রেট ও ল্যাকটোজ়। ছানায় রিবোফ্ল্যাভিন নামে একটি ভিটামিন থাকে, যা শারীরিক বৃদ্ধিতে সাহায্য করে এবং শরীরে শক্তির জোগান দেয়। এ ছাড়াও শরীরে হরমোনের মাত্রা ওঠানামা করলে, কিডনির সমস্যা, হার্টের সমস্যা, নিম্ন রক্তচাপ থাকলেও ছানার জল খেতে পারেন। পেশি শক্ত করতে ও শরীরে রোগ প্রতিরোধ করতে সাহায্য করে ছানার জল।

কী ভাবে খাবেন ছানার জল?

১) রুটির বানানোর সময়ে ছানার জল দিয়েই আ‌টা মেখে নিতে পারেন।

২) যে কোনও ফলের রসের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। কোনও কিছু রান্না করলে টোম্যাটো, তেঁতুল ও দইয়ের বদলে অল্প মিশিয়ে নিতে পারেন ছানার জল।

What is Whey Water and how can you include it in your diet

ছানার জলে রয়েছে অনেক গুণাগুণ। ছবি: সংগৃহীত।

৩) স্মুদি কিংবা স্যুপ বানানোর সময়ে অল্প ছানার জল মেশাতে পারেন।

৪) বেক করার সময়ও ছানার জল কাজে আসে।

রূপচর্চার ক্ষেত্রেও ছানার জল খুবই উপকারী। ছানার জল দিয়ে নিয়মিত মুখ ধুলে ত্বক মোলায়েম ও সতেজ থাকে। গরমে মুখের অতিরিক্ত তেল থেকে মুক্তি পেতে বেসন অথবা আটার সঙ্গে ছানার জল মিশিয়ে মুখে মাখতে পারেন। গরমে ট্যানের সমস্যা দূর করতেও ছানার জলের জুড়ি মেলা ভার। রোদ থেকে এসে তাই আলু ও শশার রসের সঙ্গে ছানার জল মিশিয়ে নিয়মিত মুখে লাগান। কালো ছোপ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Whey Water Benefits Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE