Advertisement
১৬ মে ২০২৪
Long Live

জীবনের বাইশ গজে সেঞ্চুরি করতে চান? তার জন্য কোন খাবারগুলি নিয়মিত খেতে হবে?

দীর্ঘায়ু পেতে অতিরিক্ত ভাজাভুজি, মিষ্টি আর নোনতা খাবার একেবারেই বাদ দিতে হবে। সেই সঙ্গে নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবার। কোন খাবারগুলি বাড়িয়ে দিতে পারে আয়ু?

symbolic image.

দীর্ঘজীবী হতে খাওয়াদাওয়ায় পরিবর্তন আনা জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১১:১৩
Share: Save:

জীবনের বাইশ গজে সেঞ্চুরি করতে চান অনেকেই। কিন্তু একটা বয়সের পর থেকে শারীরিক নানা অসুস্থতা জাঁকিয়ে বসতে শুরু করে। ফলে দীর্ঘ দিন সুস্থ ভাবে বেঁচে থাকা ক্রমশ কঠিন হয়ে পড়ে। চিকিৎসকেদের মতে, সুস্থ ভাবে বাঁচার জন্য প্রথমেই ধূমপানের অভ্যাস ত্যাগ করা জরুরি। সেই সঙ্গে কমাতে হবে মদ্যপানও। অত্যধিক মানসিক চাপও কমিয়ে দেয় আয়ু। তবে দীর্ঘ জীবন পেতে শুধু এই অভ্যাসগুলি বদলে ফেললে চলবে না, সেই সঙ্গে খাওয়াদাওয়াতেও আনতে হবে বদল। অতিরিক্ত ভাজাভুজি, মিষ্টি আর নোনতা খাবার একেবারেই বাদ দিতে হবে। সেই সঙ্গে নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবার। কোন খাবারগুলি বাড়িয়ে দিতে পারে আয়ু?

বেদানা

দীর্ঘ দিন সুস্থ থাাতে সাহায্য করতে পারে বেদানা। বেদানায় থাকা ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি, বেদানার রয়েছে আরও অনেক গুণ। বেদানা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে তোলে। বেদানা পেশির ক্ষয়ের ঝুঁকি কমিয়ে দিতে পারে। এ ছাড়াও বার্ধক্যজনিত নানা অসুখ, স্নায়ুর নানা সমস্যাও কমিয়ে দিতে পারে এই ফল।

কাঁচকলা

দীর্ঘায়ু পেতে ভরসা রাখতে পারেন কাঁচকলায়। উচ্চ রক্তচাপের কারণে অনেকেই হৃদ্‌রোগে ভুগছেন। কাঁচকলা উচ্চ রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কাঁচকলায় থাকা ভিটামিন, মিনারেলস এবং অন্যান্য স্বাস্থ্যকর উপাদান রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা জোগায়। তা ছাড়া, কাঁচকলা কিডনির ক্যানসারের ঝুঁকি কমায়।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ খাবার

সামুদ্রিক মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে ভরপুর পরিমাণে। এই অ্যাসিড প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যে কোনও রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায়। সেই সঙ্গে ওজন নিয়ন্ত্রণে রাখতেও ফ্যাটি অ্যাসিডের জুড়ি মেলা ভার।

মধু

হৃদ্‌রোগ এবং ক্যানসারের ঝুঁকি কমাতে মধুর জুড়ি মেলা ভার। রোজ নিয়ম করে এক চামচ খাঁটি মধু খেলে অনেক কঠিন রোগের ঝুঁকি কমে। বিশেষ করে মধু ক্যানসারের মতো মারণরোগের আশঙ্কা কমায়। স্তন, যকৃৎ এবং অন্ত্রের ক্যানসারের ঝুঁকি কমায় মধু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Long Live Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE