Advertisement
১৭ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes & Spices: তিনটি মশলা রান্নায় দিলে নিয়ন্ত্রণে থাকে ডায়াবিটিস

বাঙালি রান্নায় ব্যবহৃত তিনটি মশলা বেশ কাজে আসতে পারে ডায়াবিটিসের ক্ষেত্রে। কোন মশলা নিয়মিত ব্যবহার করলে নিয়ন্ত্রণে থাকে শর্করার মাত্রা?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২২ ১৪:২৬
Share: Save:

ডায়াবিটিস রোধে সবচেয়ে বেশি জরুরি হল জীবনধারায় কিছু পরিবর্তন আনা। খাওয়াদাওয়া থেকে ঘুম, সবের নিয়মেই কিছু বদল আনা খুব জরুরি। তবে শুধু নিয়ম মেনে খেলেই তো সব সময়ে নিয়ন্ত্রণে থাকে না রক্তে শর্করার মাত্রা। সঙ্গে যেমন কিছু ওষুধ প্রয়োজন, তেমনই কাজে লাগতে পারে কিছু মশলা।

বাঙালি রান্নায় ব্যবহৃত তিনটি মশলা বেশ কাজে আসতে পারে ডায়াবিটিসের ক্ষেত্রে। কোন কোন মশলা নিয়মিত রান্নায় ব্যবহার করলে নিয়ন্ত্রণে থাকতে পারে রক্তের শর্করার মাত্রা?

১) আদা: এর মতো গুণ খুব কম মশলাতেই রয়েছে। প্রদাহ কমানোর ক্ষমতা থেকে জীবাণু নাশ, সবেতেই বেশ কার্যকর আদা। কিন্তু তার সঙ্গে আরও একটি কাজ বেশ ভাল ভাবে করতে পারে এই মশলা। শরীরে ইনস্যুলিন তৈরিতে সাহায্য করে আদার রস। আর ইনস্যুলিনের মাত্রা ঠিক থাকলে নিয়ন্ত্রণে রাখা যায় রক্তের শর্করার মাত্রাও। ফলে রোজের রান্নায় অল্প করে আদা ব্যবহার করলে অনেকটাই যত্ন নেওয়া যায় ডায়াবিটিসের রোগীর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) মেথি: মেথিও বেশ কার্যকর ডায়াবিটিসের চিকিৎসায়। সকালে মেথি ভেজানো জল হোক বা রান্নায় মেথি ফোড়ন, যে ভাবেই মেথি ব্যবহার করবেন, রক্তে শর্করার মাত্রা কিছুটা নিয়ন্ত্রণে থাকবে তাতেই।

৩) দারচিনি: সামান্য দারচিনির অনেক গুণ। অল্প দারচিনির গুঁড়ো যদি রোজ কোনও রান্নায় ব্যবহার করা যায়, তবে শরীরে অনেক বেশি সক্রিয় থাকে ইনস্যুলিন। আর তাতেই নিয়ন্ত্রণে থাকে রক্তের শর্করার মাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Blood Sugar Spices home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE