Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Diabetes in Women: মেয়েদের জন্য ডায়াবিটিস কি বেশি ক্ষতিকর? কী করে সুস্থ রাখবেন নিজেকে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ নভেম্বর ২০২১ ১৪:৩৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মহিলাদের ডায়াবিটিস থাকলে হৃদ্‌রোগ থেকে অবসাদ, সবেরই ঝুঁকি বেশি বলে মনে করেন চিকিৎসকদের একাংশ। আশঙ্কা থাকে কম বয়সে চোখ খারাপ হয়ে যাওয়ারও।
পুরুষ ও মহিলা, সকলের মধ্যেই দিন দিন বাড়ছে ডায়াবিটিস। কিন্তু মহিলাদের ডায়াবিটিস হলে সমস্যা আরও কঠিন হতে পারে বলে মনে করেন চিকিৎসকদের একাংশ। তাঁদের অভিজ্ঞতা বলছে, মহিলাদের ডায়াবিটিস থাকলে দেখা দিতে পারে নানা ধরনের সমস্যা। হৃদ্‌যন্ত্রের সমস্যা, মানসিক অসুস্থতা, চোখের অসুখ তো দেখা যায়ই, সঙ্গে সন্তানধারণেও নানা সঙ্কট দেখা দিতে পারে। পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (পিসিওএস), সঙ্গমের ইচ্ছা কমে যাওয়া, ঘন ঘন প্রস্রাব হওয়ার মতো প্রবণতা দেখা দেয়।

Advertisement

অর্থাৎ, যে কোনও মহিলা ডায়াবিটিসে আক্রান্ত হলে তার থেকে নানা ধরনের জটিলতা তৈরি হতে পারে। ফলে মহিলাদের অনেক বেশি সতর্ক থাকতে হয় ডায়াবিটিসের বিষয়ে। এখন অনেক কম বয়সেই ডায়াবিটিসে আক্রান্ত হতে দেখা যাচ্ছে মেয়েদের। এমনিতেই ডায়াবিটিসের সঙ্গে জড়িয়ে থাকে নানা ধরনের সমস্যা। অল্প বয়সে ডায়াবিটিসে আক্রান্ত হলে ঋতুবন্ধের সময়ও এগিয়ে আসতে পারে। পাশাপাশি, ফ্যালোপিয়ান টিউবে সংক্রমণ হওয়ার আশঙ্কাও থাকে। সব মিলিয়ে মা হওয়ার পথে বেশ বড় বাধা সৃষ্টি করতে পারে ডায়াবিটিস। এ বিষয়টিও আগে থেকে জানা প্রয়োজন বলে মনে করেন চিকিৎসকরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী ভাবে সাবধান থাকবেন মহিলারা?
১) যথেষ্ট ফাইবারযুক্ত খাবার খেতে পারলে ভাল। ফল, শাক-সব্জি, ডাল রোজের খাদ্যতালিকায় রাখতে হবে।
২) অতিরিক্ত তেল খাওয়া চলবে না। সঙ্গে বাদ দিতে হবে মিষ্টি, আইসক্রিম, সোডা, নরম পানীয়।
৩) নুন খাওয়া কমাতে হবে।
৪) উচ্চতার সঙ্গে ওজনের সামঞ্জস্য বজায় রাখা জরুরি। তার জন্য নিয়মিত ব্যায়াম করতে হবে।

আরও পড়ুন

Advertisement