Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Amla

Health Tips: অস্ত্রোপচারের আগে আমলকি খাবেন না কেন

যে কোনও অস্ত্রোপচারের অন্তত দু’সপ্তাহ আগে আমলকি খাওয়া বন্ধ করা উচিত। এই ফল অতিরিক্ত খেলে রক্তক্ষরণের ঝুঁকি বাড়ে।

হার্টের রোগীদের ক্ষেত্রেও ক্ষতিকর হতে পারে বেশি মাত্রায় আমলকি খাওয়ার অভ্যাস।

হার্টের রোগীদের ক্ষেত্রেও ক্ষতিকর হতে পারে বেশি মাত্রায় আমলকি খাওয়ার অভ্যাস। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ১৫:০৪
Share: Save:

খাওয়ার পর অনেকেরই আমলকি খাওয়ার অভ্যাস রয়েছে। ত্বক ও চুলের নানা সমস্যায় অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর এই ফলটি দারুণ উপকারী। আমলকিতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন সি। ক্যালশিয়াম, ফসফরাস, আয়রন, ক্যারোটিন, থায়ামিন, রাইবোফ্ল্যাভিন ও নিয়াসিনও থাকে। আমলকির পুষ্টিগুণ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে।

বিশেষ করে শীতকালে এটি নিয়মিত খাওয়া শুরু করলে উপকার পাওয়া যায়। তবে আস্ত্রোপচারের আগে আমলকি খেলে সমস্যাও হতে পারে।

কেন সমস্যা হয় অস্ত্রোপচারের আগে আমলকি খেলে?

১। যাঁদের রক্ত পাতলা হয়ে যাওয়ার সমস্যা আছে, তাঁদের আমলকি না খাওয়াই ভাল। অস্ত্রোপচারের ক্ষেত্রে এটি অসুবিধা সৃষ্টি করতে পারে।

২। যে কোনও অস্ত্রোপচারের অন্তত দু’সপ্তাহ আগে থেকে আমলকি খাওয়া একেবারেই বন্ধ করা জরুরি। এই ফল অতিরিক্ত পরিমাণে খেলে রক্তক্ষরণের ঝুঁকি বাড়ে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩। আমলকি রক্তে শর্করার মাত্রা কমায়। তাই টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে খুবই উপকারী এই ফল। তবে যাঁদের রক্তে শর্করার মাত্রা কম, তাঁদের উল্টো সমস্যা হতে পারে। বিশেষ করে অস্ত্রোপচারের আগে এমনটা হলে সঙ্কট বাড়ার ঝুঁকি থাকে।

৪। হার্টের রোগীদের ক্ষেত্রেও ক্ষতিকর হতে পারে বেশি মাত্রায় আমলকি খাওয়ার অভ্যাস। হৃদ্‌যন্ত্রে সামান্য সমস্যা থাকলেও অস্ত্রোপচারের আগে আমলকি খাওয়া বন্ধ করে দেওয়াই ভাল।

৫। যাঁদের অম্বলের সমস্যা খুব বেশি, নিয়মিত আমলকি খেলে তাঁদের সেই সমস্যা আরও বেড়ে যেতে পারে। অস্ত্রোপচারের আগে তা-ও সমস্যা সৃষ্টি করতে পারে। তাই আমলকি খাওয়া বন্ধ রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amla Health Fitness Surgery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE