Advertisement
১২ জুলাই ২০২৪
Chia Seeds Benefits

পর্যাপ্ত ঘুমিয়েও ক্লান্তি কাটছে না? সকালে ঘুম থেকে উঠে খালি পেটে চিয়া বীজ খেলে লাভ হবে?

চিয়া বীজের মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং উচ্চমানের ফাইবার। যা বিপাকহার বাড়িয়ে তুলতেও সাহায্য করে। তাই ঘুম থেকে উঠে চিয়া ভেজানো জল কিংবা সারা রাত ভিজিয়ে রাখা বীজ স্মুদিতে মিশিয়ে খান অনেকে।

Chia Water

খালি পেটে চিয়া বীজ খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৮:৫৭
Share: Save:

শরীরে জলের ঘাটতি পূরণ করতে চিয়া বীজ সিদ্ধহস্ত। এই বীজের মধ্যে থাকা খনিজ ইলেক্ট্রোলাইটের সমতা বজায় রাখতেও সাহায্য করে। পুষ্টিবিদেরা বলছেন, চিয়া বীজের মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং উচ্চমানের ফাইবার। যা বিপাকহার বাড়িয়ে তুলতেও সাহায্য করে। তাই ঘুম থেকে উঠে চিয়া ভেজানো জল কিংবা সারা রাত ভিজিয়ে রাখা বীজ স্মুদিতে মিশিয়ে খান অনেকে। পুষ্টিবিদেরা বলছেন, চিয়া অনেক ভাবেই খাওয়া যায়। তবে, খালি পেটে খেতে পারলে উপকার সবচেয়ে বেশি।

খালি পেটে চিয়া বীজ খেলে তা শরীরে কেমন ভাবে কাজ করে?

চিয়া বীজ অনেকটা স্পঞ্জের মতো। জলে সেই বীজ ভেজালে তা আরও ফুলে ফেঁপে ওঠে। চিয়ার মধ্যে যে সহজপাচ্য ফাইবার থাকে, তা অন্ত্র ভাল রাখতে সাহায্য করে। এ ছাড়া যে পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট চিয়া বীজের মধ্যে রয়েছে, তা প্রদাহজনিত সমস্যা কমাতেও সাহায্য করে। যাঁদের ডায়াবিটিস রয়েছে, তাঁদের জন্য চিয়া ভাল। কারণ, চিয়ার মধ্যে থাকা ফাইবার রক্তে গ্লুকোজ় পরিপাকের গতি শ্লথ করে। গরমে অতিরিক্ত ঘাম হলে বা পর্যাপ্ত ঘুমের পরেও ক্লান্তি না কাটলে চিয়া বীজ ভেজানো পানীয় বা খাবার দিয়ে দিন শুরু করলে এনার্জির অভাব হবে না।

তবে, সমস্যাও রয়েছে। বেশি ফাইবার সকলের পেটের জন্য উপযুক্ত নয়। খালি পেটে ফাইবার খেলে পেটফাঁপা, গ্যাস, অম্বলের মতো সমস্যা দেখা দিতে পারে। আবার, অনেকেরই চিয়া বীজ খেলে অ্যালার্জি হয়। তাঁরাও এই ধরনের খাবার এড়িয়ে চলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chia seeds Health Benefit Smoothies Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE