Advertisement
০৩ মে ২০২৪
Exercise for Insomnia

ঘুমের ওষুধ খেয়েও সহজে দু’চোখের পাতা এক করতে পারেন না? সমাধান রয়েছে একটি যোগাসনে

একটা সময়ে নিয়মিত রাত জেগে পড়াশোনা করার অভ্যাস ছিল। বড় হয়ে সেই অভ্যাস বদলে যায় রাত জেগে সিনেমা দেখায়। সেখান থেকেই জন্ম হয় অনিদ্রা বা ইনসোমনিয়ার।

Image of Vrikshasana.

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে বৃক্ষাসন দারুণ উপকারী। — প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৪
Share: Save:

এমন অনেক আসন রয়েছে, যা নিয়মিত অভ্যাস করলে কঠিন সব রোগ জীবন থেকে বিয়োগ করে ফেলা যায়। তেমনই একটি আসন হল বৃক্ষাসন। বৃক্ষ একটি সংস্কৃত শব্দ। শব্দের মানে হল গাছ। গাছের মতো এক পায়ে দাঁড়িয়ে এই আসন অভ্যাস করতে হয়। অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, কম বয়সে দীর্ঘ সময়ে নিয়মিত রাত জাগার অভ্যাসে অনিদ্রাজনিত সমস্যা দেখা দিতে পারে। আবার বয়স্কদের মধ্যেও এই সমস্যা গুরুতর আকার ধারণ করে। তখন চিকিৎসকের পরামর্শ মতো ঘুমের ওষুধ খাওয়া ছাড়া অন্য কোনও উপায় থাকে না। তবে যোগাসন প্রশিক্ষকেরা বলছেন, নিয়মিত বৃক্ষাসন অভ্যাস করলে অনিদ্রার সমস্যা ধীরে ধীরে দূর হবে। তবে শুধু অনিদ্রা নয়, দেহের ভারসাম্য রক্ষা করা থেকে পায়ের পেশি মজবুত করা— সবই সম্ভব এই আসনের দৌলতে।

Image of Vrikshasana.

নিয়মিত বৃক্ষাসন অভ্যাস করলে অনিদ্রার সমস্যা ধীরে ধীরে দূর হবে। — প্রতীকী চিত্র।

কী ভাবে অভ্যাস করবেন বৃক্ষাসন?

সোজা হয়ে দাড়িয়ে নিজের দু’টি হাত নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে আনুন। তার পর শরীরের ভারসাম্য রেখে নিজের ডান পায়ের হাঁটু ভাজ করে পায়ের পাতাটি বাঁ পায়ের ঊরুর উপর আনুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা রেখে নিজের হাত নমস্কার ভঙ্গিতে সমান ভবে মাথার উপর নিয়ে যান ৩০ সেকেন্ড এই ভঙ্গিতে এক পায়ের উপর দাঁড়িয়ে থাকুন। স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন ও পা বদল করে নিয়ে পুনরায় করুন। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে এই যোগটি দারুণ উপকারী। অনিদ্রাজনিত সমস্যা শুধু বড়দের নয়, ছোটদেরও হতে পারে। সকলের ক্ষেত্রেই এই আসনটি সমান উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia Sleeplessness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE