Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Potato

Potatoes: আলুতে অঙ্কুর গজিয়েছে? সেটি খাওয়া কি আদৌ ঠিক হবে

আলুতে অঙ্কুর গজাতে শুরু করলে এর মধ্যে গ্লাইকোঅ্যালকয়েডগুলির মাত্রা বাড়তে থাকে। এই আলু খেলেই শরীরে বিষক্রিয়া হতে পারে।

অঙ্কুরিত আলু খাওয়া কি স্বাস্থ্যকর?

অঙ্কুরিত আলু খাওয়া কি স্বাস্থ্যকর?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১০:০০
Share: Save:

বাড়িতে অনেক দিন আলু জমিয়ে রেখে দিলে তার গায়ে অঙ্কুর বেরোতে শুরু করে। কিন্তু এই অঙ্কুরিত আলু কি খাওয়া উচিত? এতে শরীরের ক্ষতি হয় না তো?

পুষ্টিবিদদের মতে, আলুতে সোলানাইন ও ক্যাকোনাইন নামক গ্লাইকোঅ্যালকয়েড থাকে। এই যৌগগুলি টম্যাটো ও বেগুনেও থাকে। সামান্য মাত্রায় এই যৌগগুলি শরীরে গেলে তা স্বাস্থ্যকর। এতে অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ থাকে। এই যৌগগুলি রক্তচাপ ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে বেশি মাত্রায় শরীরে গেলেই বিষক্রিয়া হতে পারে।

আলুতে অঙ্কুর গজাতে শুরু করলে এর মধ্যে গ্লাইকোঅ্যালকয়েডগুলির মাত্রা বাড়তে থাকে। এই আলু খেলেই শরীরে বিষক্রিয়া হতে পারে। অনেকে আলুর অঙ্কুর কেটে ফেলে দিয়ে বাকিটা রান্না করেন। এটিও নিরাপদ নয়। কারণ সোলানাইন শুধু মাত্র অঙ্কুরে তৈরি হয় না, গোটা আলুতেই তৈরি হয়। ফলে বাকি আলু পেটে গেলেই শরীরে বিষক্রিয়া হতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কী কী সমস্যা হতে পারে?

এই প্রকার আলু নিয়মিত খেলে আন্ত্রিকের আশঙ্কা বেড়ে যায়। অনেকের মাথাব্যথা শুরু হয়। বিপুল পরিমাণে গেলে কেউ কোমায় চলে যেতে পারেন। দীর্ঘ দিন ধরে শরীরে সোলানাইন গেলে স্নায়ুর ক্ষতি হতে পারে। অন্তঃসত্ত্বাদের এই খাবার না খাওয়াই শ্রেয়। আপাত ভাবে নিরীহ আলুই হয়ে উঠতে পারে বিপজ্জনক।

তবে আলুর মধ্যে এই সোলানাইন উৎপাদন ঠেকিয়ে রাখা যায়। এ জন্য অন্ধকার এবং ঠান্ডা জায়গায় আলু সংরক্ষণ করতে হয়। খুব বেশি আলু ঘরে কিনে রেখে দেবেন না। একটি আলুতে পচন ধরতে শুরু করলে সেটি সঙ্গে সঙ্গে ফেলে দিন। না হলে সব আলুতেই সোলানাইন ও ক্যাকোনাইন উৎপাদন বেড়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato Health Tips Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE