Advertisement
১৮ জুন ২০২৪
Reasons Behind Bad Breathing

দু’বেলা ব্রাশ করেও মুখে দুর্গন্ধ? শরীরে কোন কোন রোগ বাসা বাঁধার ইঙ্গিত এমন উপসর্গ

পেট ও লিভারের সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হয়। অনেক সময় শরীরে কোনও অসুখ বাসা বাঁধারও ইঙ্গিত হতে পারে মুখের দুর্গন্ধ। জেনে নিন, কোন কোন অসুখ থাকতে পারে সেই তালিকায়।

Why you should not ignore your bad breathing problem

মুখের দু্র্গন্ধ নিয়ে কেন চিন্তিত হবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪১
Share: Save:

দু’বেলা সময় ধরে ব্রাশ করেও মুখের দুর্গন্ধ পিছু ছাড়ছে না? সাধারণত দাঁতের গোড়া ও মাড়ি থেকে রক্তপাত হয়, জিভ কিংবা মুখের ভিতর কোনও রকম সংক্রমণের কারণে মুখে দুর্গন্ধ হয়। এ ছাড়া প্রতি বার খাওয়ার পর ঠিক মতো মুখ না ধুলে, শরীরে জলের ঘাটতি হলেও মুখে দুর্গন্ধ হতে পারে। শুধু তা-ই নয়, পেট ও লিভারের সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হয়। অনেক সময় শরীরে কোনও অসুখ বাসা বাঁধারও ইঙ্গিত হতে পারে মুখের দুর্গন্ধ। জেনে নিন, কোন কোন অসুখ থাকতে পারে সেই তালিকায়।

১) সাইনাসের সংক্রমণ মুখে দুর্গন্ধ হতে পারে। সাইনাসে সংক্রমণের পর গাঢ় হলুদ বা সবুজ রঙের মিউকাস বেরিয়ে আসে নাক কিংবা মুখ দিয়ে। এই কারণেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে।

২) বদহজমের সমস্যা লেগেই থাকে? যাঁরা ঘন ঘন গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় ভোগেন, তাঁদের মুখেও দুর্গন্ধ হতে পারে।

৩) দীর্ঘ দিন ধরে ডায়াবিটিসে ভুগছেন? ডায়াবিটিস বেশি থাকলে রক্তনালিগুলি ক্ষতিগ্রস্ত হয়, দাঁতের মাড়িও আলগা হয়ে যায়। এই কারণেও কিন্তু মুখে দুর্গন্ধের সমস্যা শুরু হতে পারে।

Why you should not ignore your bad breathing problem

ভিটামিন ডি-র ঘাটতির কারণে এমন বিড়ম্বনায় পড়তে পারেন আপনি। ছবি: সংগৃহীত।

৪) ভিটামিন ডি-র ঘাটতির কারণে এমন বিড়ম্বনায় পড়তে পারেন আপনি। এই ভিটামিন ক্যালশিয়াম শোষণে সাহায্য করে। দাঁত ভাল রাখতে ভূমিকা রয়েছে এই ভিটামিনের। দেহে পর্যাপ্ত ভিটামিন ডি না থাকলে দাঁতের সমস্যা দেখা দিতে পারে। ক্ষয়ে যেতে পারে এনামেল। ফলে দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়, যা মুখের দুর্গন্ধের কারণ।

৫) মাড়ি থেকে রক্ত পড়ার অন্যতম প্রধান কারণ ভিটামিন সি-র অভাব। এই ভিটামিনের ঘাটতির কারণে মুখে বিভিন্ন ধরনের ক্ষত দেখা যায়। এই ক্ষত থেকে মুখে সংক্রমণ ঘটনা খুব স্বাভাবিক। আর এই সংক্রমণের কারণেই মুখে দুর্গন্ধ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bad breath Healthy Tips Healthy life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE