Advertisement
১৯ জুন ২০২৪
Yoga Benefits

সাইনাসের সমস্যা রয়েছে? কোন আসনগুলি নিয়মিত করলে সুস্থ থাকা সম্ভব?

সাইনাসের সমস্যা হানা দিলে নিয়ম মেনে কিছু ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে ঠিকই। তবে সারা বছর কিছু যোগাসন করলে এই সমস্যা ঠেকিয়ে রাখা যায় অনেকটাই।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:১১
Share: Save:

শীতকালে বাড়ে সাইনাসের সমস্যা। প্রবল মাথাযন্ত্রণা, সারা ক্ষণ নাক-মাথা ভারী হয়ে যাওয়া, এমনকি অনেক সময় ব্যথার কারণে জ্বরও চলে আসা— সাইনাসের সমস্যা নিয়ে দীর্ঘ দিন যাঁরা ভুগছেন, এই উপসর্গগুলির সঙ্গে তাঁরা পরিচিত। বর্ষায় কারও কারও এমন সমস্যা বাড়ে। তাই সতর্ক থাকা জরুরি। এই অসুখ হানা দিলে নিয়ম মেনে কিছু ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে ঠিকই। তবে, সারা বছর কিছু যোগাসন করলে এই সমস্যা ঠেকিয়ে রাখা যায় অনেকটাই।

Symbolic Image.

বজ্রাসন। ছবি: সংগৃহীত।

পদহস্তাসন

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। শ্বাস ছাড়ুন। তার পর আস্তে আস্তে কোমর থেকে শরীরের উপরের অংশটা বেঁকান। খেয়াল রাখুন, আপনার নাক যেন হাঁটু স্পর্শ করে। দুই পায়ের পাশে হাতের তালু রাখুন। প্রথম প্রথম করলে সুবিধের জন্য হাঁটু হালকা বেঁকানো যেতে পারে। অভ্যাস করতে করতে হাঁটু সোজা রাখতে পারবেন। আপনার বুক যাতে ঊরু স্পর্শ করে, সেই খেয়াল রাখুন।

বজ্রাসন

মেঝেতে হাঁটু মুড়ে বসুন। খেয়াল রাখবেন, যাতে গোড়ালি দুটো যেন পরস্পরের কাছাকাছি থাকে। পায়ের আঙুলগুলো জড়ো করে রাখুন। এ বার হাতের তালু হাঁটুর উপর রেখে উপরের দিকে মুখ করুন। শিরদাঁড়া সোজা রেখে সামনে তাকান। কিছু ক্ষণ এই ভঙ্গি ধরে রাখুন।

শবাসন

সবচেয়ে সোজা আসন মনে হলেও শবাসন করতে দরকার মানসিক স্থিরতার। চিত হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে রাখুন। হাতের তালু দু’টি শিথিল করুন। চোখ বন্ধ করুন। বেশ কিছু ক্ষণ এ ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Benefits Yoga Sinusitis Stay Healthy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE