Advertisement
০৩ মে ২০২৪
Yoga Benefits

৩ আসন: নিয়মিত করলে ঘুমোনোর জন্য আর ওষুধ খেতে হবে না

শুধু ডায়েটে বদল এনে সুফল পাওয়া যাবে না। তার সঙ্গে নিয়ম করে কিছু ব্যায়ামও করতে হবে। তবেই ঘুম আসবে দ্রুত। অনিদ্রার সমস্যা দূরে চলে যাবে।

Yoga Poses for your Best Sleep Ever.

যোগাসন করলেই ঘুম আসবে চোখে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১৪:৪৩
Share: Save:

রাতে ঘুম না আসার সমস্যা অনেকের মুখ থেকেই শোনা যায়। সারা দিন বিপুল পরিশ্রমের পর বাড়ি ফিরে একটু ঘুমোতে চান সকলেই। কিন্তু বিশ্বাসঘাতকতা করে ঘুম। কিছুতেই আসতে চায় না। সারা রাত বিছানায় এ দিক-ও দিক করে রাত শেষ হয়ে এলেও ঘুম আর আসে না। অনিদ্রার সমস্যা কমবেশি অনেকেরই আছে। পর্যাপ্ত ঘুম সুস্থ জীবনের অন্যতম একটি চাবিকাঠি। প্রতি দিন অন্তত ৬-৭ ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুম না হলে শারীরিক এবং মানসিক নানা সমস্যা দেখা দিতে শুরু করে। অনিদ্রার সমস্যা দীর্ঘ দিন ধরে থেকে গেলে তা কোনও স্থায়ী রোগ ডেকে আনতে পারে। অনিদ্রার সমস্যা থেকে দূরে থাকতে অনেকেই খাওয়াদাওয়ায় বদল আনার কথা ভেবে থাকেন। তবে চিকিৎসকেরা জানাচ্ছেন, শুধু ডায়েটে বদল এনে সুফল পাওয়া যাবে না। তার সঙ্গে নিয়ম করে কিছু ব্যায়ামও করতে হবে। তবেই ঘুম আসবে দ্রুত। অনিদ্রার সমস্যা দূরে চলে যাবে।

শবাসন

সবচেয়ে সহজ আসন মনে হলেও শবাসন করতে মানসিক স্থিরতার প্রয়োজন। চিত হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে শরীর সংলগ্ন রাখুন। হাতের তালু দু’টি শিথিল করে রাখুন। চোখ বন্ধ করুন। বেশ কিছু ক্ষণ এই ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। এতে মন এবং মস্তিষ্ক, দুই-ই শান্ত থাকবে।

বালাসন

সবচেয়ে আরামদায়ক একটি ভঙ্গি। হাত দু’টি গড় হয়ে প্রণাম করার ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। এ বার ধীরে ধীরে শ্বাস নিন। আর ছাড়ুন। কয়েক মুহূর্ত এটা করার পর ধীরে ধীরে উঠে বসুন।

Yoga Poses for your Best Sleep Ever.

বালাসন। ছবি: সংগৃহীত।

পশ্চিমোত্তাসন

এই আসনটি করতে সবার প্রথমে চিত হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে উপরের দিকে রাখুন। পা দু’টি একসঙ্গে জোড়া রাখুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Benefits Yoga Sleeping Sleep Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE