Advertisement
১১ মে ২০২৪
Treadmill

রোগা হতে ট্রেডমিলে দৌড়চ্ছেন, কিন্তু হাঁটুর হাড় যে ঝরঝরে হয়ে যাচ্ছে, তার খবর রাখছেন কি?

রাস্তায় বা পার্কে হাঁটার সময় না পেলে অনেকে বাড়িতেই ট্রেডমিল কিনে হাঁটা অভ্যাস করেন। কিন্তু হাঁটার সময়ে তো খেয়াল থাকে না কার কতটুকু হাঁটা উচিত।

Symbolic image of trademill

ট্রেডমিলে রোজ দৌড়োচ্ছেন নাকি? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১১
Share: Save:

শুধু জিম নয়, স্বাস্থ্য সচেতন মানুষের বাড়িতে ইদানীং ট্রেডমিল রাখার চল হয়েছে। পায়ের পেশি মজবুত করতে এবং পেটের মেদ ঝরাতে প্রশিক্ষকরাও ব্যক্তি বিশেষে নিয়মিত এই যন্ত্রটিতে বেশ কিছু ক্ষণ দৌঁড়োনোর পরামর্শ দেন। অল্প সময়ে মেদ ঝরাতে বেশ জনপ্রিয় এই যন্ত্রটি।

চিকিৎসকদের মতে, ওজন ঝরাতে কার্যকর হলেও বয়সকালে এর জের কিন্তু এসে পড়ে হাঁটুর উপর। রাস্তায় হাঁটলে শরীরের ভার পুরোটাই থাকে শক্ত জমির উপর। সারা দেহে শক্তি সঞ্চারিত হয় সেখান থেকেই। কিন্তু যন্ত্রের ক্ষেত্রে তা হয় না। সে কারণেই চিকিৎসকরা বাইরে হাঁটার পরামর্শ দেন। এ ছাড়াও, জিমে প্রশিক্ষকের তত্ত্বাবধানে হাঁটলেও বাড়িতে প্রশিক্ষক ছাড়া হাঁটার সময়ে অনেকেরই খেয়াল থাকে না ঠিক কত ক্ষণ ধরে তাঁর হাঁটা উচিত।

হাঁটার ভঙ্গিতে যদি কোনও ভুল হয়, তা শুধরে দেওয়ার কেউ থাকেন না। সে ক্ষেত্রে ক্ষতির আশঙ্কা অনেকটাই বেশি। কম বয়সে তেমন প্রভাব না পড়লেও বেশি বয়সে অস্টিয়োপোরোসিস বা হাড় ক্ষয়ে যাওয়ার মতো সমস্যা কিন্তু সারা জীবন ভোগায়। তবে একান্তই যদি ট্রেডমিল ব্যবহার করতেই হয়, সে ক্ষেত্রে ‘ব্রিস্ক ওয়াক’ বা সাধারণ হাঁটার জন্য ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Treadmill Walking Running
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE