Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Smart Phone: আলাদা করা যাবে ক্যামেরা, ড্রোনের মতো ছবিও তুলবে! স্মার্টফোনের সংজ্ঞা বদলে দেবে এই ফোন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ জুলাই ২০২১ ১৪:৫৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সেকেন্ডারি ডিসপ্লে, আন্ডার ডিসপ্লে ক্যামেরা বা রোটেটিং ক্যামেরা-সহ স্মার্টফোন দেখেছেন। এ বার স্মার্টফোনে দেখা যাবে উড়ন্ত ক্যামেরা। শুনতে অবিশ্বাস্য লাগলেও এই ধরনের ফোনই আনার বিষয়ে চিন্তভাবনা করছে একটি সংস্থা।

কেমন হবে সেই ফোন? জানলে অবাকই হবেন। এই ক্যামেরা মোবাইল থেকে আলাদা করা যাবে। সেই ক্যামেরায় চারটি প্রপেলার থাকবে। অনেকটা ড্রোনে যেমন থাকে, ঠিক সে রকমই। যা এই ক্যামেরাকে উড়তে সাহায্য করবে। এই ক্যামেরায় দু’টি ইনফ্রারেড সেন্সর থাকবে। এই সেন্সরের মাধ্যমেই ক্যামেরাকে নিয়ন্ত্রণ করা যাবে। এবং সেটাকে যেমন খুশি অ্যাঙ্গলে ছবি তোলার জন্য ব্যবহার করতে পারবেন।

সময়ের সঙ্গে সঙ্গে অনেক কিছু গিলে নিয়েছে মোবাইল ফোন। এই ফোন যখন আমাদের হাতে উঠল, সময় দেখার জন্য ঘড়ি হাত থেকে দূর হয়ে গেল। ঘরে এখন আর হালখাতায় পাওয়া ক্যালেন্ডারের প্রয়োজন ফুরিয়ে গিয়েছে। এক ক্লিকেই ইংরেজি থেকে বাংলা এমনকি পঞ্জিকাও পাওয়া যাচ্ছে মোবাইলে। ফলে ধীরে ধীরে ক্যালেন্ডারের কদরও কমল। প্রথম ছিল সাদা-কালো মোবাইল। তাতে শুধু ফোন আর মেসেজই যথেষ্ট ছিল। এর পর এল রঙিন ডিসপ্লে-র মোবাইল। সঙ্গে আরও কিছু ফিচার। ফলে রেডিও বা টেপ রেকর্ডারে গানও মোবাইলে চাহিদা মতো জুড়ে দেওয়া হল। উবে গেল রেডিও, টেপ রেকর্ডারও।

Advertisement

যত সময় এগিয়েছে একের পর এক ফিচার জুড়েছে মোবাইলে। আর এক এক করে হারিয়ে গিয়েছে আমাদের চেনা জিনিসগুলো। যেগুলোর ডিজিটাইজেশন হয়েছে ক্রমে। মোবাইলের দুনিয়ায় আমূল পরিবর্তন এনে দিয়েছে স্মার্টফোন। গোটা বিশ্ব এখন মুঠোবন্দি। স্মার্টফোন আসার পর থেকেই কমতে শুরু করেছে ক্যামেরার চাহিদা। প্রতি নিয়ত কমছে কমছে টিভির চাহিদা। ফোন প্রস্তুতকারক সংস্থাগুলো লোভনীয় ফিচারের উপর জোর দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করছে। অত্যাধুনিক ফিচারের সেই ফোন কিনতে হুমড়ি খেয়ে পড়ছে মানুষ। স্মার্টফোন-ই আমদানি করেছে সেলফি। ফলে ফোনের ক্যামেরার কদর বেড়েছে ক্রেতাদের কাছে। আর ফোন সংস্থাগুলোও সেই সুযোগে বাড়িয়ে চলেছে ক্যামেরার লেন্সের শক্তি।

এখন তো ১০০ মেগাপিক্সেলযুক্ত স্মার্টফোন বাজারে চলে এসেছে। একটা সময় মোবাইলে ক্যামেরা থাকা মানেই বিশাল ব্যাপার ছিল। তার পর যখন মোবাইলে ক্যামেরা জুড়ল, তা-ও আবার নগন্য ২ মেগাপিক্সেলের। এখন তো ৪০, ৫০, ৬০ এমনকি ১০০-ও যে কম পড়ে যাচ্ছে ফোনপ্রেমীদের কাছে!

আস্তে আস্তে সে দিনও ভুলে যাবে মানুষ। আগামী দিনে যখন মোবাইল থেকে ক্যামেরা আলাদা করে সেই ক্যামেরা দিয়ে ছবি তোলা যাবে। শুধু ছবি তোলা নয়, ড্রোনের মতো হুইল থাকবে যা উড়তে সাহায্য করবে সেই ক্যামেরাকে। আর ফোনের মাধ্যমে সেই ক্যামেরাকে নিয়ন্ত্রণ করা যাবে নানা মোডে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement