Advertisement
০৪ মে ২০২৪
landslide

অতি ভারী বৃষ্টির কারণে ধস, মৃত্যু অন্তত দশ জনের, মহারাষ্ট্রে আটক বহু পরিবার

বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ১৫০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ধস নামার ফলে গ্রামের প্রায় ৫০টি পরিবার আটকে রয়েছে।

Khalapur landslide image

ধসে দুর্বিসহ অবস্থা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ০৯:০৪
Share: Save:

গত ৩৬ ঘণ্টা ধরে মুম্বই-সহ মহারাষ্ট্রের বিভিন্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বর্ষণের ফলে দুর্বিষহ পরিস্থিতি। বুধবার রাতে ভারী বর্ষণের ফলে মহারাষ্ট্রের কঙ্কণ এলাকার রায়গড় জেলার খালাপুর তহসিলের ইরশালওয়াড়ি গ্রামে ধস নামে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানা গিয়েছে, ধসের কারণে দশ জনের মৃত্যু হয়েছে। গ্রামে আটকে রয়েছে বহু পরিবার।

স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ১৫০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ধস নামার ফলে গ্রামের প্রায় ৫০টি পরিবার আটকে রয়েছে। উদ্ধারকাজের জন্য তৎপর হয়ে উঠেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। বৃষ্টির মধ্যে ২৫ জনকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। ধসের ফলে ক্ষয়ক্ষতিও হয়েছে গ্রামবাসীদের।

স্থানীয়দের সূত্রে খবর, ধসের তলায় আটকে প্রাণ হারিয়েছে বহু গৃহপালিত পশু। রায়গড়ের জেলা শাসক যোগেশ মাশে জানিয়েছেন, যে এলাকায় ধস নেমেছে, সেখানে অনেকটাই চড়াই পথ। প্রায় দু’ঘণ্টা মতো হাতে সময় নিয়ে উপরের দিকে উঠতে হবে। জেলাশাসক বলেন, ‘‘আমাদের জন্য বিষয়টা খুবই চ্যালেঞ্জিং।’’

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে দুর্ঘটনাস্থলে গিয়েছেন। দাদা ভুসে এবং উদয় সামন্তের মতো কয়েক জন মন্ত্রী ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন। বিপর্যয় মোকাবিলা বাহিনীর দু’টি দলের পাশাপাশি ঘটনাস্থলে রয়েছে চারটি অ্যাম্বুল্যান্সও। ধসে আটকে থাকা গ্রামবাসীদের উদ্ধারকাজ চলেছে জোরকদমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

landslide Maharashtra Konkan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE