Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ajmer

অজমের দরগায় অশান্তি, তীর্থযাত্রীদের একাংশের স্লোগান নিয়ে আপত্তির জেরে ছড়াল সংঘর্ষ

দরগায় উরসে (মৃত্যুবার্ষিকী) যোগ দিতে বরেলভি সম্প্রদায়ের একটি দল বিশেষ স্লোগান তুললে পরিচালন সমিতির সদস্য এবং কর্মীরা আপত্তি তোলেন। তারই জেরে অশান্তির সূত্রপাত।

রাজস্থানের অজমের শরিফে পরিচালন পরিষদের কর্মী এবং তীর্থযাত্রীদের একাংশের মধ্যে সংঘর্ষ।

রাজস্থানের অজমের শরিফে পরিচালন পরিষদের কর্মী এবং তীর্থযাত্রীদের একাংশের মধ্যে সংঘর্ষ। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
অজমের শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৮:৪৮
Share: Save:

সংঘর্ষে উত্তপ্ত হল রাজস্থানের অজমেরের খাজা মইনুদ্দিন চিস্তির দরগা। সূত্রের খবর তীর্থযাত্রী এবং দরগা কর্মচারীদের একাংশের সংঘর্ষের জেরেই সোমবার অগ্নিগর্ভ হয় মুঘল জমানায় নির্মিত এই পবিত্র দরগা।

সূত্রের খবর, মঈনুদ্দিন চিস্তির দরগায় উরসে (মৃত্যুবার্ষিকী) যোগ দিতে বরেলভি সম্প্রদায়ের একটি দল বিশেষ স্লোগান তুললে পরিচালন সমিতির সদস্য এবং কর্মীরা আপত্তি তোলেন। তারই জেরে অশান্তির সূত্রপাত। ঘটনার একটি ভিডিয়ো ফুটেজ (আনন্দবাজার অনলাইন যার সত্যতা যাচাই করেনি) ইতিমধ্যেই নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, দু’দল মানুষ পরস্পরের উপর হামলা চালাচ্ছেন। তবে সংঘর্ষের ঘটনা নিয়ে পুলিশের কাছে কোনও অভিযোগ দায়ের করা হয়নি বলে প্রশাসন জানিয়েছে।

প্রসঙ্গত, কয়েক বছর আগে দরগার দিওয়ান জয়নুল আবেদিন খান এবং পরিচালন সমিতির সদস্যদের মধ্যে বিবাদের জেরেও অশান্ত হয়েছিল অজমের। দরগার দিওয়ানের পদটি মইনুদ্দিন চিস্তির পরিবারের সদস্যরা বংশানুক্রমে পেয়ে থাকেন। দিওয়ান যদিও দরগার পরিচালন ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করতে পারেন না, তবে পরিচালন কমিটির পক্ষ থেকে মাসিক ভাতা পান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE