Advertisement
০২ মে ২০২৪
Ayushman Bharat

শনিবার বাড়িতে বসে চা খেয়েছিলেন মোদী, রবিবার আয়ুষ্মান কার্ড পেলেন অযোধ্যার ‘উজ্জ্বলা’ মীরা

মোদীর সফরের পরেই যোগী আদিত্যনাথ মীরাকে আয়ুষ্মান কার্ড দেওয়ার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছিলেন। রবিবার মীরার বাড়িতে গিয়ে তাঁর হাতে ওই কার্ড তুলে দেন অযোধ্যার জেলাশাসক।

Day after PM’s visit, welfare scheme beneficiary gets Ayushman card

শনিবার অযোধ্যায় মীরা মাঝির বাড়িতে প্রধানমন্ত্রী মোদী। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ২০:২৩
Share: Save:

অযোধ্যা সফরে গিয়ে শনিবার উজ্জ্বলা যোজনার এক উপভোক্তার বাড়িতে গিয়ে চা খেয়েছিলেন মোদী। কথা বলেছিলেন পরিবারের সকল সদস্যের সঙ্গে। মোদীর সেই সফর এবং ‘চায়ে পে চর্চা’র পর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই কেন্দ্রের স্বাস্থ্য প্রকল্প আয়ুষ্মান যোজনায় ওই পরিবারের নাম উঠল।

মোদীর সফরের পরেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মীরাকে আয়ুষ্মান কার্ড দেওয়ার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছিলেন। রবিবার মীরার বাড়িতে গিয়ে তাঁর হাতে ওই কার্ড তুলে দেন অযোধ্যার জেলাশাসক নীতীশ কুমার।

রামমন্দির উদ্বোধনের আগে অযোধ্যায় গিয়ে শনিবার বিমানবন্দর এবং রেলস্টেশন উদ্বোধন করে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে ছিল একাধিক কর্মসূচি। এর ফাঁকেই কেন্দ্রীয় প্রকল্পের সুবিধাপ্রাপ্ত এক গ্রাহকের বাড়িতে ঢুকে কয়েক মিনিট আড্ডাও দেন প্রধানমন্ত্রী। আচমকা তাঁকে বাড়িতে ঢুকতে দেখে আকাশ থেকে পড়েন ওই পরিবারের সদস্যেরা। বাড়িতে তাঁদের বানানো চা-ও খান মোদী। জানা যায়, ওই বাড়িতে থাকা মধ্যবয়স্ক মহিলা মীরা মাঝি উজ্জ্বলা যোজনার ১০ কোটিতম উপভোক্তা। সে দিক থেকে দেখতে গেলে প্রধানমন্ত্রীর এই সফর ছিল তাৎপর্যপূর্ণ। মীরা এবং তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে প্রধানমন্ত্রীর কথোপকথনের ভিডিয়ো ইতিমধ্যেই সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে।

মোদীর সামনে বসে মীরা জানান, আগে তাঁরা বস্তিতে থাকতেন। আবাস যোজনায় ঘর পেয়েছেন। গত তিন বছর ধরে বিদ্যুৎও পান। মাসে ১০০ থেকে ২০০ টাকা বিল আসে। শুক্রবার তাঁদের বাড়িতে গ্যাসের ব্যবস্থাও হয়েছে। সরকারের প্রকল্পের জন্য জীবন আগের চেয়ে সহজ হয়ে উঠেছে বলে জানান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE