Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Uddhav Thackeray

‘উঠে যাওয়া উচিত’, দলের প্রতীক এবং নাম খুইয়ে নির্বাচন কমিশনের বিরুদ্ধে আবারও সরব উদ্ধব ঠাকরে

কমিশনের কাজে ‘স্বচ্ছতা এবং নিরপেক্ষতা’ আনতে একটি প্রস্তাবও দিয়েছেন উদ্ধব ঠাকরে। তাঁর মতে, জনগণের ভোটের মাধ্যমে নির্বাচন কমিশনারদের বেছে নেওয়া উচিত।

‘উঠে যাওয়া উচিত’, দলের প্রতীক এবং নাম খুইয়ে নির্বাচন কমিশনের বিরুদ্ধে সরব হলেন উদ্ধব ঠাকরে।

‘উঠে যাওয়া উচিত’, দলের প্রতীক এবং নাম খুইয়ে নির্বাচন কমিশনের বিরুদ্ধে সরব হলেন উদ্ধব ঠাকরে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৩
Share: Save:

নির্বাচন কমিশনের পক্ষপাতমূলক আচরণ নিয়ে সরব হয়েছিলেন আগেই। এ বার নির্বাচন কমিশনের কার্যকারিতা নিয়েই প্রশ্ন তুললেন বালাসাহেব-পুত্র উদ্ধব ঠাকরে। তাঁর মতে নির্বাচন কমিশনের ‘উঠে যাওয়া উচিত’। কমিশনের কাজে ‘স্বচ্ছতা এবং নিরপেক্ষতা’ আনতে একটি প্রস্তাবও দিয়েছেন তিনি। উদ্ধবের মতে, জনগণের ভোটের মাধ্যমে নির্বাচন কমিশনারদের বেছে নেওয়া উচিত। সুপ্রিম কোর্টের কাছেই ন্যায়বিচারের আশা করছেন বলেও জানিয়েছেন তিনি।

শুক্রবার নির্বাচন কমিশন জানায়, অবিভক্ত শিবসেনার নাম এবং প্রতীক ব্যবহার করতে পারবেন সেনার বিদ্রোহী নেতা তথা মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং তাঁর শিবির। উদ্ধব শিবিরকে যে অস্থায়ী নাম এবং প্রতীক দেওয়া হয়েছিল, তা তাঁরা ব্যবহার করতে পারবেন বলে জানিয়ে দেওয়া হয়। কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সোমবারই সুপ্রিম কোর্টে গিয়েছে উদ্ধব শিবির। শীর্ষ আদালতে আগেভাগে ক্যাভিয়েট দাখিল করেছে শিন্ডে শিবিরও।

সোমবার উদ্ধব তাঁর হাত থেকে শিবসেনার প্রতীক এবং নাম ‘কেড়ে নেওয়া’ প্রসঙ্গে বলেন, দলে দু’টি গোষ্ঠীর মধ্যে একটিকে অবিভক্ত দলের প্রতীক তুলে দেওয়ার দ্বিতীয় কোনও নজির এ দেশে নেই। তাঁর কাছ থেকে সব কিছু চুরি করে নেওয়া হলেও 'ঠাকরে' পদবী তাঁর সঙ্গেই আছে বলে স্মরণ করিয়ে দেন তিনি। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গে বলেন, "আমি ভাগ্যবান যে, বালাসাহেব ঠাকরের পরিবারে জন্মগ্রহণ করেছি। এই পরিবার দিল্লির সাহায্যপুষ্ট ছিল না।"

উদ্ধব আগেই নির্বাচন কমিশনকে 'প্রধানমন্ত্রী মোদীর দাস' বলে কটাক্ষ করেছিলেন। সোমবার তিনি বিজেপির শাসনে গণতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তাঁর মতে, দেশে যা চলছে, তা চলতে থাকলে ২০২৪ সালের পর দেশে গণতন্ত্র বলে কিছু থাকবে না। তাঁর বিরুদ্ধে হিন্দুত্বের আদর্শের সঙ্গে আপস করার অভিযোগ তুলেছিল বিজেপি এবং বিদ্রোহী শিন্ডে শিবির। সেই অভিযোগ খণ্ডণ করে উদ্ধব বলেন, “আমি কখনওই হিন্দুত্বের আদর্শকে ছেড়ে যাইনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE