Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Indian Air Force

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথম মহিলা ফাইটার জেট চালক, প্রদর্শিত হবে রাফাল

কুচকাওয়াজে থাকবে এলসিএ তেজস, লাইট কমব্যাট হেলিকপ্টার, রোহিনী র‌্যাডার, আকাশ মিসাইল ও সুখোই ৩০এমকেআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ১০:২২
Share: Save:

ভারতীয় বিমান বাহিনীতে যে ৩ জন মহিলা চালকের স্থান হয়েছিল, তাঁদের মধ্যে ভাবনা কান্থ প্রথম মহিলা ফাইটার জেট চালক হিসাবে ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে চলেছেন। ভারতীয় বিমান বাহিনীর বিশেষ ট্যাবলোর অংশ থাকবেন তিনি। যেখানে মূলত তুলে ধরা হবে মেক ইন ইন্ডিয়ার আদর্শ।

ভাবনা বলেছেন, ‘‘ছোটবেলা থেকে টেলিভিশনে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখা আমাদের অভ্যাস। এখন গর্বের বিষয় আমি সেই কুচকাওায়াজে অংশ নিতে পারছি। রাফাল বা সুখোইয়ের মতো ফাইটার জেট চালাতে দিলেও আমি ভীষণ আনন্দিত হব।’’

কুচকাওয়াজে থাকবে এলসিএ তেজস, লাইট কমব্যাট হেলিকপ্টার, রোহিনী র‌্যাডার, আকাশ মিসাইল ও সুখোই ৩০এমকেআই।

অন্য দিকে, এ বারের প্রজাতন্ত্র দিবসের দিন প্রথমবারের জন্য আকাশে উড়তে দেখা যাবে রাফাল বিমান। একটি বিশেষ আকারের ফর্মেশন গড়ে এই রাফাল বিমানগুলি আকাশে উড়বে ২৬ জানুয়ারির অনুষ্ঠানে।

এ ছাড়া, এ বার সন্মানিত হবে ভারতীয় বিমানবাহিনীর ঐতিহ্যশালী বিমান ডাকোটা। ১৯৭১-এর যুদ্ধে এই বিমানটি ব্যবহার করা হয়েছিল। অংশ নেবেন বাংলাদেশের সেনাবাহিনীর একটি দলও, পাকিস্তানের বিরুদ্ধে মুক্তি যুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army Indian Air Force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE