Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Weather Update

অসময়ের বৃষ্টিতে ভেসেছে মার্চ, এপ্রিল থেকেই স্বাভাবিকের তুলনায় বেশি গরম দেশে

মার্চে ভারতের বেশ কিছু রাজ্যে বৃষ্টি হয়েছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে গম, পেঁয়াজ, সর্ষে চাষ। ফসলের দাম বেড়েছে।

image of summer

মৌসম ভবন বলছে, ভারতের বেশ কিছু অংশে স্বাভাবিকের থেকে বেশি গরম পড়বে এ বছর। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ২২:০৬
Share: Save:

অসময়ে ঝমঝমিয়ে বৃষ্টি। তার জেরে উত্তর ভারতের বেশ কিছু এলাকায় তাপমাত্রা স্বস্তিদায়ক ভাবে কমে যায়। কিন্তু সেই স্বস্তি স্থায়ী হবে না। মৌসম ভবন বলছে, ভারতের বেশ কিছু অংশে স্বাভাবিকের থেকে বেশি গরম পড়বে এ বছর। গোটা জুন মাস কাটতে পারে এসির ভরসায়।

মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, ভারতে যে তিন মাস গ্রীষ্মকাল ধরা হয়, সেই তিন মাস মধ্য, পূর্ব এবং উত্তর পশ্চিমাঞ্চলের রাজ্যগুলিতে তাপপ্রবাহ চলতে পারে। ২০২২ সালে তাপপ্রবাহ ভুগিয়েছিল ভারত-সহ গোটা উপমহাদেশকে। মৌসম ভবন মনে করছে, এ বছরও সে রকমই কিছু হতে পারে। আর এর জন্য অবশ্যই দায়ী জলবায়ুর পরিবর্তন।

মার্চে ভারতের বেশ কিছু রাজ্যে বৃষ্টি হয়েছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে গম, পেঁয়াজ, সর্ষে চাষ। ফসলের দাম বেড়েছে অনেক বেশি। মৃত্যুঞ্জয় জানিয়েছেন, মার্চে গোটা দেশে স্বাভাবিকের থেকে ২৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। দেশের মধ্য, পূর্ব, উত্তরপূর্ব, দক্ষিণ অংশে মূলত স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হয়েছে। অসময়ের বৃষ্টির কারণে দেশের বেশির ভাগ অংশে তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম ছিল।

কিন্তু এপ্রিল থেকে বাড়তে থাকবে তাপমাত্রা। বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, ওড়িশা, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, গুজরাত, পঞ্জাব, হরিয়ানা, ছত্তীসগঢ়ে তাপপ্রবাহ চলতে পারে। ২০১৫ সালে যে ক’টি রাজ্যে তাপপ্রবাহ হয়েছিল, ২০২০ সালে তার থেকে প্রায় দ্বিগুণ রাজ্যে তাপপ্রবাহ হয়। সেই সংখ্যাটা ছিল ২৩। সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকলে ধরে নেওয়া হয় তাপপ্রবাহ চলছে। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক মনে করছে, চলতি মাস থেকে গোটা দেশেই বাড়বে বিদ্যুতের চাহিদা। তাপবিদ্যুৎকেন্দ্রগুলিকে ইতিমধ্যে কয়লা আমদানি করারও নির্দেশ দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update Weather Forecast summer rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE