Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Viral News

পাশ করা ছাত্রী নাকি ‘মৃত’! মার্কশিটে ভুল ইংরেজি লিখে হাসির খোরাক শিক্ষিকা

পাশ করা ছাত্রী নাকি ‘মৃত’! মার্কশিটে ভুল ইংরেজি লিখে হাসির খোরাক শিক্ষিকা।

Marksheet goes viral as teacher remarks in worng English.

ভাইরাল সেই মার্কশিটে শিক্ষিকার মন্তব্য। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১৫:৫৭
Share: Save:

ছাত্রী পরীক্ষায় পাশ করেছে, কিন্তু মার্কশিটে সেই ফলাফল নিয়ে মন্তব্য করতে গিয়ে হাসির খোরাক হলেন শিক্ষিকা। প্রতি বিষয়ে ভাল নম্বর পাওয়ার পরেও ছাত্রীকে মার্কশিটে ‘মৃত’ বলে ঘোষণা করে দিলেন তিনি।

সমাজমাধ্যমে এই মার্কশিটের একটি ছবি ভাইরাল হয়েছে। মার্কশিটটি ২০১৯ সালের। তাতে দেখা গিয়েছে, প্রায় সবকটি বিষয়েই ভাল নম্বর পেয়ে পাশ করেছে ছাত্রী। শ্রেণিতে সে সকলের মধ্যে সপ্তম হয়েছে। কিন্তু গোলমাল হয়েছে নম্বরের নীচের লাইনে শিক্ষিকার মন্তব্যে। যে কোনও মার্কশিটেই ছাত্র বা ছাত্রীর সার্বিক ফলাফল দেখে সংক্ষেপে নিজের মতামত জানান শিক্ষিকা। এ ক্ষেত্রে, ইংরেজিতে মতামত জানাতে গিয়ে তিনি বড়সড় ভুল করে ফেলেছেন। ইংরেজিতে তিনি মন্তব্যের লাইনে লিখেছেন, ‘‘শি হ্যাজ় পাস্‌ড অ্যাওয়ে।’’ বাংলা তর্জমা করলে যার অর্থ দাঁড়ায়, ‘‘ছাত্রী মারা গিয়েছে।’’

শিক্ষিকা কী বলতে চেয়েছিলেন, তা অবশ্য সহজেই অনুমেয়। ছাত্রীটি যে পরীক্ষায় ভাল ভাবে পাশ করেছে, তা-ই মন্তব্যে জানাতে চেয়েছিলেন তিনি। কিন্তু ইংরেজিতে অব্যয়ের ভুল ব্যবহার দেখে তাঁকে নিয়ে হাসি থামছে না। সমাজমাধ্যমে নানা জনে নানা মন্তব্য করে ওই শিক্ষিকাকে বিদ্রুপ করেছেন। যদিও ছাত্রী বা শিক্ষিকার নাম প্রকাশ্যে আসেনি।

এই ছবি দেখে কেউ কেউ ওই ‘মৃত’ ছাত্রীর আত্মার শান্তি কামনা করেছেন। কেউ আবার হাসির গুচ্ছ গুচ্ছ ইমোজি দিয়ে কমেন্ট বাক্স ভরিয়ে দিয়েছেন। ভাইরাল হওয়া এই মার্কশিটের সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral News marksheet English
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE