Advertisement
২৫ এপ্রিল ২০২৪
MP School

ব্যাগের ভারে ন্যুব্জ শৈশব, বোঝা কমাতে সপ্তাহে এক দিন ব্যাগ ছাড়াই স্কুল মধ্যপ্রদেশে

স্কুল শিক্ষা দফতর জানিয়েছে, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত বাড়ির কাজ নয়। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সপ্তাহে মোট দু’ঘণ্টা। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে বাড়ির কাজ প্রতি দিন এক ঘণ্টার।

সপ্তাহে এক দিন ব্যাগ ছাড়াই স্কুল মধ্যপ্রদেশে।

সপ্তাহে এক দিন ব্যাগ ছাড়াই স্কুল মধ্যপ্রদেশে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১৫:২১
Share: Save:

মধ্যপ্রদেশে স্কুলের ব্যাগের ভার কমাতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল স্কুল শিক্ষা দফতর। সপ্তাহে এক দিন পড়ুয়ারা স্কুলে আসবে, কিন্তু বাড়িতেই রেখে আসবে স্কুলব্যাগ। বিভিন্ন শ্রেণিতে ব্যাগের ওজন কত হবে, তারও তালিকা তৈরি করেছে সরকার। প্রতিটি স্কুলকে সেই তালিকা সর্বসমক্ষে ঝুলিয়ে রাখতে হবে। জেলা শিক্ষা আধিকারিক মাঝেমাঝেই কাউকে না জানিয়ে স্কুলে এসে তা খতিয়ে দেখবেন।

স্কুলের ব্যাগের ভারে ন্যুব্জ শৈশব। সেই ভার লাঘবে এ বার উদ্যোগী হল মধ্যপ্রদেশ সরকার। সপ্তাহে এক দিন বাড়িতে ব্যাগ রেখেই স্কুলে আসবে পড়ুয়ারা। বাধ্যতামূলক ভাবে ব্যাগের ওজনের তালিকাও ঝোলাতে হবে প্রতিটি স্কুলকে।

বাড়ির কাজ নিয়েও পড়ুয়াদের মাথাব্যথা কম নয়। মধ্যপ্রদেশের সরকার সেই ব্যথা কমাতেও উদ্যোগ নিয়েছে। স্কুল শিক্ষা দফতর জানিয়ে দিয়েছে, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত বাড়ির কাজ দেওয়া যাবে না। তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বাড়ির কাজ দেওয়া যাবে সপ্তাহে মোট দু’ঘণ্টার। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে বাড়ির কাজ দেওয়া যাবে প্রতিদিন এক ঘণ্টার এবং তার উপরের ক্লাসের জন্য দৈনিক দু’ঘণ্টার বেশি বাড়ির কাজ দেওয়া যাবে না বলেও নয়া সরকারি নীতিতে স্পষ্ট করা হয়েছে।

বলা হয়েছে, স্কুলে পাঠ্যবই হিসেবে থাকবে শুধুই এনসিইআরটি স্বীকৃত বই-ই। কম্পিউটার, মরাল সায়েন্স, সাধারণ জ্ঞান, খেলা, শারীরশিক্ষা, শিল্পের ক্লাসে বই ব্যবহার করা যাবে না।

নতুন নীতিতে জানানো হয়েছে, এমন ভাবে স্কুলের রুটিন সাজাতে হবে, যেখানে পড়াশোনার পাশাপাশি জোর দেওয়া যায় অন্যান্য শিক্ষামূলক কাজেও। যথাযথ ভাবে শিক্ষা নীতি পালিত হচ্ছে কি না, তা ঝটিকা সফরে দেখে আসবেন সরকারি শিক্ষা আধিকারিকরা। নিয়ম লঙ্ঘনের ঘটনা ঘটলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MP School Madhya Pradesh School Bag
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE