Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID-19

COVID-19 vaccination: টিকার হার কম কেন, বৈঠকে বসবেন মোদী

করোনা টিকার ১০০ কোটি ডোজ় অতিক্রমের পরেও বহু জেলায় টিকাকরণের হার অত্যন্ত কম। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন কেন্দ্র।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ০৭:৩০
Share: Save:

করোনা প্রতিষেধকের ১০০ কোটি ডোজ়ের মাইলফলক পার করা নিয়ে দেশ জুড়ে প্রচার শুরু করেছে নরেন্দ্র মোদীর সরকার। কিন্তু টিকাকরণের সার্বিক চিত্র যে মোটেই সন্তোষজনক নয় তা আড়ালে মানছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তাই যে সব জেলায় টিকাকরণের হার বেশ কম, সেখানের জেলা প্রশাসনের সঙ্গে আগামী ৩ নভেম্বর বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ প্রধানমন্ত্রী দফতর (পিএমও)-এর তরফে এ কথা জানানো হয়েছে।

করোনা টিকার ১০০ কোটি ডোজ় অতিক্রমের পরেও বহু জেলায় টিকাকরণের হার অত্যন্ত কম। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন কেন্দ্র। পিএমও এক বিবৃতিতে জানিয়েছে, যে সব জেলায় করোনা প্রতিষেধকের প্রথম ডোজ় প্রদানের হার ৫০ শতাংশের কম এবং দ্বিতীয় ডোজ়ের হারও অত্যন্ত কম, সেই সব জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ঝাড়খণ্ড, মণিপুর, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ, মহারাষ্ট্র, মেঘালয়ের ৪০টি জেলার প্রশাসনের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ওই বৈঠকে রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরাও উপস্থিত থাকবেন।’’

দেশে করোনা

(২৪ ঘণ্টায়)

আক্রান্ত - ১২,৮৩০

সুস্থ - ১৪,৬৬৭

মৃত - ৪৪৬

মোট অ্যাক্টিভ রোগী - ১,৫৯,২৭২

সূত্র: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

দেশের সার্বিক করোনা সংক্রমণের চিত্র মোটের উপর স্বস্তিদায়ক। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আজ সকালে যে পরিসংখ্যান প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৮৩০ জন নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন। ওই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৪৪৬ জনের। শতাংশের বিচারে অ্যাক্টিভ রোগীর সংখ্যা ১ শতাংশের নীচে। এই পরিস্থিতিতে টিকাকরণের গতি আরও বাড়িয়ে করোনাভাইরাসের মোকাবিলা করতে চাইছে কেন্দ্র।

করোনা প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থা জ়াইডাস ক্যাডিলা তাদের টিকার দাম কমিয়ে ২৬৫ টাকা করতে সম্মত হয়েছে। তবে এ ব্যাপারে এখনও সরকারের সঙ্গে চূড়ান্ত চুক্তি হয়নি বলেই রবিবার একটি সূত্র জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Covid-19 vaccination Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE