Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Narendra Modi

Narendra Modi: বিজেপি মুখ্যমন্ত্রীদের নিয়ে বারাণসীতে মোদী-মঙ্গল

সরকারি সূত্রের খবর, এত দিন কাশী বিশ্বনাথ মন্দিরে পৌঁছতে সরু গলির মধ্যে দিয়ে যেতে হত। মন্দির চত্বরে ২৪টি ভবন ছিল।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ০৭:২১
Share: Save:

এই মঙ্গলে গোরক্ষপুর। পরের মঙ্গলে বারাণসী।

উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে প্রথমে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গড়, তারপরে নিজের লোকসভা কেন্দ্রে যাচ্ছেন নরেন্দ্র মোদী। আগামিকাল প্রধানমন্ত্রী গোরক্ষপুরে সার কারখানা, এমস মিলিয়ে ৯,৬০০ কোটি টাকার প্রকল্প উদ্বোধন করবেন। পরের সপ্তাহে বারাণসীতে প্রধানমন্ত্রী কাশী বিশ্বনাথ করিডর উদ্বোধন করবেন। ১৩ ডিসেম্বর ‘প্রধানন্ত্রীর স্বপ্নের প্রকল্প’ বলে পরিচিত এই করিডর উদ্বোধনে সব বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রীদের আহ্বান জানানো হচ্ছে। ১৪ ডিসেম্বর বারাণসীতেই প্রধানমন্ত্রী তাঁদের সঙ্গে সুশাসন নিয়ে বৈঠকে বসবেন। সরকারি সূত্রের খবর, কোভিডের মোকাবিলা ও টিকাকরণ এই বৈঠকের প্রধান বিষয় হতে চলেছে।

বিজেপি নেতৃত্বের ব্যাখ্যা, উত্তরপ্রদেশ নির্বাচনের আগে একই সঙ্গে উন্নয়নের ঝড় তুলতে এবং শক্তি দেখাতে একের পর এক প্রকল্প উদ্বোধন ও নতুন প্রকল্পের শিলান্যাস চলতে থাকবে। তার সঙ্গে অন্য রাজ্যের বিজেপির মুখ্যমন্ত্রীদেরও ডেকে নিয়ে এসে দল পুরো শক্তি প্রয়োগ করতে চাইছে। ১৩ ডিসেম্বর নবসজ্জিত কাশী বিশ্বনাথ ধামের উদ্বোধনের পরে প্রধানমন্ত্রী সন্ধ্যায় গঙ্গা আরতি দেখতে যাবেন। সেখানেও বিজেপির মুখ্যমন্ত্রীরা তাঁর সঙ্গে থাকবেন।

সরকারি সূত্রের খবর, এত দিন কাশী বিশ্বনাথ মন্দিরে পৌঁছতে সরু গলির মধ্যে দিয়ে যেতে হত। মন্দির চত্বরে ২৪টি ভবন ছিল। মোট এলাকা ছিল মাত্র ৩০০ বর্গমিটার। সরকার ৩১৪টি বেসরকারি সম্পত্তি অধিগ্রহণ করায় মন্দির চত্বরের এলাকা বেড়ে ৩ হাজার বর্গমিটার হয়েছে। ফলে মন্দিরের ভিতরে ৫ হাজার মানুষের পাশাপাশি মন্দির চত্বরে ৫০ হাজারের বেশি মানুষের জায়গা হবে। ৮০০ কোটি টাকার এই প্রকল্পের ফলে গঙ্গার ঘাট থেকে কয়েক মিনিটের মধ্যে মন্দিরে পৌঁছে যাওয়া যাবে। আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরে প্রথম দফায় মন্দিরের আশেপাশের পুনর্নির্মিত এলাকা খুলে দেওয়া হবে। গঙ্গার ঘাটের সংস্কারের কাজ জানুয়ারিতে শেষ হবে। দিল্লির সেন্ট্রাল ভিস্টা তৈরির দায়িত্ব যাঁর কাঁধে, সেই স্থপতি বিমল পটেলই বিশ্বনাথ করিডরের কাজ করেছেন। তবে মন্দিরের মূল কাঠামোয় কোনও পরিবর্তন করা হয়নি।

প্রধানমন্ত্রী দফতর সূত্রের খবর, নরেন্দ্র মোদী আগামিকাল গোরক্ষপুরে ৮,৬০০ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত সার কারখানা উদ্বোধন করবেন। ৩০ বছর বন্ধ থাকার পরে ফের এই কারখানা চালু হচ্ছে। এর সঙ্গে এক হাজার কোটি টাকা ব্যয়ে গোরক্ষপুরের এমস-এর উদ্বোধন করবেন তিনি। এরপরে ডিসেম্বরেই প্রধানমন্ত্রী উত্তরপ্রদেশের মধ্যে দিয়ে উত্তরাখণ্ড থেকে বিহারের সংযোগকারী গঙ্গা এক্সপ্রেসওয়ের শিলান্যাস করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi varanasi kashi viswanath temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE