Advertisement
০২ মে ২০২৪
NLFT & ATTF of Tripura

ইউএপিএ আইন প্রয়োগ করে ত্রিপুরার দু’টি জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করল শাহের মন্ত্রক

জঙ্গিগোষ্ঠী ‘ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অফ ত্রিপুরা’ (এনএলএফটি) এবং ‘অল ত্রিপুরা টাইগার ফোর্স’ (এটিটিএফ)-কে আগামী পাঁচ বছরের জন্য ‘নিষিদ্ধ’ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ২১:৫৭
Share: Save:

স্বাধীন এবং সার্বভৌম তিপ্রাল্যান্ডের দাবিতে সক্রিয় দুই জঙ্গিগোষ্ঠী ‘ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অফ ত্রিপুরা’ (এনএলএফটি) এবং ‘অল ত্রিপুরা টাইগার ফোর্স’ (এটিটিএফ)-কে আগামী পাঁচ বছরের জন্য ‘নিষিদ্ধ’ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এনএলএফটি এবং এটিটিএফ-এর সহযোগী এবং শাখা সংগঠনকেও মঙ্গলবার ‘বেআইনি’ ঘোষণা করা হয়েছে।‘

বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন’ (ইউএপিএ) অনুযায়ী এই পদক্ষেপ করা হয়েছে জানিয়ে সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, দুই জঙ্গিগোষ্ঠী কিংবা তাদের সহযোগী ও শাখা সংগঠনের সঙ্গে সংস্রবের অভিযোগ উঠলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে। মঙ্গলবার (৩ অক্টোবর) থেকেই ওই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। জনজাতি প্রভাবিত দু’টি সংগঠনের সঙ্গেই উত্তর-পূর্বাঞ্চলের একাধিক জঙ্গিগোষ্ঠীর যোগাযোগ রয়েছে বলে গোয়েন্দা সূত্রের খবর।

পূর্বতন বাম সরকারের আমলে ১৯৯৬ সালে ত্রিপুরায় ওই দুই জঙ্গি সংগঠনের উৎপত্তি। গণহত্যা, অপহরণ, চোরাচালান-সহ নানা অভিযোগ রয়েছে এনএলএফটি এবং এটিটিএফ-এর সদস্যদের বিরুদ্ধে। আশির দশকের শেষ পর্বে রাজীব গান্ধীর প্রধানমন্ত্রিত্বের সময় শান্তি প্রক্রিয়ায় শামিল হওয়া জঙ্গিগোষ্ঠী টিএনভি (ত্রিপুরা ন্যাশনাল ভলান্টিয়ার্স)-র একাংশ পরবর্তী সময়ে এনএলএফটি গড়েছিল। উগ্র বামবিরোধী বলে পরিচিত ছিল এই গোষ্ঠী। অন্য দিকে, এটিটিএফ নেতৃত্বের একাংশ ‘বাম-ঘনিষ্ঠ’ বলে অতীতে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tripura MHA NLFT TIPRA Motha Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE