×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

‘লোকে কিছু না বুঝে কুৎসা করে’, টিকার দাম নিয়ে বিতর্কের মাঝে মন্তব্য আদারের

সংবাদ সংস্থা
লন্ডন ০৮ মে ২০২১ ১৪:১৭
আদার পুনাওয়ালা

আদার পুনাওয়ালা
ফাইল চিত্র

টিকার দাম নিয়ে বিতর্কের মাঝে ব্রিটেনে চলে গিয়েছেন সেরামের কর্ণধার আদার পুনাওয়ালা। দেশ ছাড়ার আগে তিনি জানিয়েছিলেন, বিভিন্ন রাজনৈতিক নেতাদের থেকে হুমকি ফোন পাচ্ছেন তিনি। তার পরই তাঁকে নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এ বার সেই বিতর্ক নিয়েই ক্ষোভ উগরে দেন বিশ্বের অন্যতম বৃহৎ ওষুধ-প্রস্তুতকারক সংস্থার মালিক।

একটি আন্তর্জাতিক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে পুনাওয়ালা বলেন, “লোকে কিছুই বোঝে না, জানে না। নিজের মতো করে একটা বিষয় নিয়ে তাঁরা চিন্তা-ভাবনা করবেন, আর তার পর কুৎসা রটাবেন।” বর্তমান পরিস্থিতিতে দেশে কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় হঠাৎ করেই টিকার চাহিদা বেড়ে গিয়েছে বাজারে। যার জেরে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির উপরও চাপ বাড়ছে। আর সেই সঙ্গে গত মাসে টিকার দাম ঘোষণা হওয়ার পর থেকেই দেশ জুড়ে ক্ষোভ বেড়েছে। সে প্রসঙ্গে পুনাওয়ালা বলেন, “বিদেশের বাজারে এই টিকা ২০ মার্কিন ডলারে (ভারতীয় মূল্যে প্রায় ১,৫০০ টাকা) বিক্রি করা হচ্ছে। সেখানে ভারতে তা ৫-৬ মার্কিন ডলার অর্থাৎ ৩৫০-৪৫০ টাকা দামে বিক্রি করা হচ্ছে। এখানে সমালোচনা আর কুৎসার কোনও শেষ নেই।”

Advertisement

প্রাথমিক ভাবে সেরাম সিদ্ধান্ত নিয়েছিল, মোট উৎপাদনের ৬০ শতাংশ টিকা কেন্দ্রকে এবং বাকি ৪০ শতাংশ বিদেশের বাজারে বিক্রি করবে তারা। কিন্তু দেশে টিকাকরণ শুরু হতেই প্রতিষেধকের চাহিদা বাড়তে থাকে। ফলত, এখন মোট উৎপাদনের প্রায় ৯০ শতাংশ টিকাই কেন্দ্র, রাজ্য এবং বেসরকারি হাসপাতালকে বিক্রি করতে হচ্ছে সেরামকে। সে বিষয়ে পুনাওয়ালা বলেন, “অন্য গরিব দেশে টিকা পাঠাতে পারছি না বলে আমার সত্যিই খুব খারাপ লাগছে। কিন্তু দেশের নাগরিকরা আগে। আমেরিকা, ইউরোপও তাই করছে।”

Advertisement