Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Kunal Ghosh

75th Independence Day: ‘অসমের মাতঙ্গিনী’! মোদী বললেন লালকেল্লার ভাষণে, ক্ষমা চাওয়ার দাবি তৃণমূলের

লালকেল্লায় নিজের ভাষণে ভারতের স্বাধীনতা সংগ্রামে নারীদের অবদানের কথা বলছিলেন মোদী। সেই সময় মাতঙ্গিনী হাজরাকে অসমের বাসিন্দা বলেন তিনি।

বিতর্কে মোদী

বিতর্কে মোদী গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১২:৪০
Share: Save:

লালকেল্লায় ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসে ভাষণ দিতে গিয়ে স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরাকে অসমের বাসিন্দা বলে উল্লেখ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই মন্তব্য ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মোদীকে কটাক্ষ করে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে তৃণমূল।

লালকেল্লায় নিজের ভাষণে ভারতের স্বাধীনতা সংগ্রামে নারীদের অবদানের কথা বলছিলেন মোদী। সেই সময় ঝাঁসির রানি লক্ষ্মীবাই থেকে শুরু করে মাতঙ্গিনীর নাম উল্লেখ করেন মোদী। কিন্তু পূর্ব মেদিনীপুরের তমলুকের মাতঙ্গিনীর নাম উল্লেখ করতে গিয়ে তিনি বলেন মাতঙ্গিনী অসমের বাসিন্দা। এই মন্তব্য ঘিরেই শুরু হয়েছে বিতর্ক।

এই প্রসঙ্গে টুইট করেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। তিনি বলেন, ‘মাতঙ্গিনী হাজরা অসমের? প্রধানমন্ত্রী কি পাগল হলেন? নিজে জানেন না। আবেগ নেই। অন্যের লিখে দেওয়া ভাষণ পড়ে নাটক করতে গেলে এই হয়। এটা বাংলার প্রতি অপমান। প্রধানমন্ত্রী ক্ষমা চান। ওঁদের পূর্ব মেদিনীপুরের গদ্দারও ক্ষমা চেয়ে বিবৃতি দিন।’

যদিও এই বিতর্কের মাঝে বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এই ঘটনাকে ‘ছোট ভুল’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘‘এটা ছোট ভুল। ভারতবর্ষে হাজার হাজার এ রকম মহাপুরুষ এসেছেন। তাঁরা দেশের জন্য প্রাণ দিয়েছেন। কোনও কারণে ছোট ভুল হতেই পারে। এটাকে বড় করে দেখার দরকার নেই। যাঁরা এত কষ্ট পাচ্ছেন তাঁরা মাতঙ্গিনী হাজরার জন্য কী করেছেন?’’

(এই প্রতিবেদনের প্রথম সংস্করণে মাতঙ্গিনী হাজরার ভুল ছবি প্রকাশিত হয়েছিল। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা ক্ষমাপ্রর্থী)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE