Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Oxygen Kits

পাহাড়ে বেড়াতে গিয়ে শ্বাসকষ্ট! সব গাড়িতে অক্সিজেন কিট রাখতেই হবে, নয়া নিয়ম সিকিমে

সমস্ত গাড়িতে অক্সিজেন কিট বা অক্সিজেন ক্যানিস্টার রাখা বাধ্যতামূলক করা হয়েছে। শ্বাসকষ্টের সমস্যা মেটাতেই এই পদক্ষেপ সে রাজ্যের।

photo of Sikkim

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গ্যাংটক শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৮:২৮
Share: Save:

উঁচু পাহাড়ি এলাকায় বেড়াতে গিয়ে অনেকেই শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন। সেই সমস্যা মেটাতে এ বার সমস্ত গাড়িতে অক্সিজেন কিট অথবা ক্যানিস্টার থাকা বাধ্যতামূলক করল সিকিম সরকার। পর্যটকদের অন্যতম প্রিয় গন্তব্য সিকিম। বহু বাঙালি পর্যটকও বেড়াতে যাওয়ার জন্য সিকিমকে বেছে নেন। ইদানীং, সিকিমে উঁচু এলাকায় বেড়াতে গিয়ে শ্বাসকষ্টের সমস্যায় ভুগেছেন অনেকেই। এই পরিস্থিতিতে গাড়িতে অক্সিজেন রাখার সিদ্ধান্ত নিল সে রাজ্যের সরকার।

আগামী ১ জুলাই থেকে সমস্ত গাড়িতে অক্সিজেন কিট বা অক্সিজেন ক্যানিস্টার রাখা বাধ্যতামূলক করা হয়েছে। বুধবার সে রাজ্যের পর্যটন সচিব রাজ যাদব এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। ব্যক্তিগত এবং অন্য গাড়িতেও অক্সিজেন কিট রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

সিকিমে বেশ কয়েকটি পর্যটনস্থান রয়েছে। বিশেষত, উত্তর সিকিমে এমন অনেক বেড়ানোর জায়গা রয়েছে, যেগুলি উঁচু এলাকায় রয়েছে। লাচেন, লাচুং, গুরুদংমার লেকের মতো জায়গায় পর্যটকদের ভিড় লেগে থাকে। এ ছাড়াও নাথুলা, বাবা মন্দিরের মতো দর্শনীয় স্থানেও ভিড় জমান বহু পর্যটক। ওই এলাকাগুলিতে বেড়াতে গিয়ে সাধারণত প্রবীণ এবং শিশুরা শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন। এ বার সেই সমস্যা মেটাতে অক্সিজেন কিট সঙ্গে নিয়ে যাওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

গাড়িগুলিতে অক্সিজেন কিট বা ক্যানিস্টার রাখা রয়েছে কি না, তা নিয়ে নজরদারি চালাবে স্থানীয় পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sikkim Sikkim Tour Oxygen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE