Advertisement
২২ জুলাই ২০২৪
Paper Leak

উত্তরপ্রদেশে পুলিশের চাকরির প্রশ্নপত্র ফাঁসের মূলচক্রীকে গ্রেফতার করল এসটিএফ

গত ১৭ এবং ১৮ ফেব্রুয়ারি পুলিশের পরীক্ষার আয়োজন করেছিল যোগী আদিত্যনাথের সরকার। কিন্তু সেই প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ ঘিরে শোরগোল শুরু হতেই রাজ্য সরকার পরীক্ষা বাতিল করে দেয়।

প্রশ্নপত্র ফাঁসের মূলচক্রী। ছবি: সংগৃহীত।

প্রশ্নপত্র ফাঁসের মূলচক্রী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৫:১৪
Share: Save:

অবশেষে গ্রেফতার হল উত্তরপ্রদেশ পুলিশে চাকরির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মূলচক্রী। রাজ্য পুলিশের এসটিএফ মূল অভিযুক্তকে শুক্রবার গ্রেফতার করেছে। ধৃতের নাম রাহুল মিশ্র ওরফে রাজীব। যেখানে প্রশ্ন ছাপাতে দেওয়া হয়েছিল, সেখান থেকেই পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছিল বলে প্রাথমিক ভাবে জানতে পেরেছে এসটিএফ। এই ঘটনায় আর কারা জড়িত রয়েছেন, ধৃতকে জেরা করে তা জানার চেষ্টা চালানো হচ্ছে।

গত ১৭ এবং ১৮ ফেব্রুয়ারি পুলিশের পরীক্ষার আয়োজন করেছিল যোগী আদিত্যনাথের সরকার। কিন্তু সেই প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ ঘিরে শোরগোল শুরু হতেই রাজ্য সরকার পরীক্ষা বাতিল করে দেয়। পরীক্ষা বাতিল হতেই রাজ্য জুড়ে বিক্ষোভ-প্রতিবাদে নামেন চাকরিপ্রার্থীরা। কোথা থেকে প্রশ্নপত্র ফাঁস হল, কী ভাবে ফাঁস হল তা তদন্ত করার জন্য পুলিশের একটি বিশেষ দল গঠন করা হয়। তার পর থেকেই এই ঘটনার সঙ্গে জড়িতদের তল্লাশি চালাচ্ছিল এসটিএফ। সেই পরীক্ষার প্রায় এক মাস পর মূলচক্রীকে গ্রেফতার করল তারা।

ধৃতকে জেরা করে এসটিএফ জানতে পেরেছে, ছাপাখানা থেকে বেরোনোর পরই সেই প্রশ্ন কয়েক জনের কাছে পৌঁছয়। তার পর সেই প্রশ্ন হোয়াট্‌সঅ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়ে। প্রাথমিক ভাবে পুলিশ মনে করছে, হোয়াট্‌সঅ্যাপে সেই প্রশ্ন ছড়িয়ে দেওয়ার নেপথ্যে রয়েছেন রাহুল। ছাপাখানা থেকে প্রশ্নপত্র কী ভাবে ফাঁস হল? এসটিএফের সন্দেহ, যে পরিবহণ সংস্থার মাধ্যমে ছাপাখানা থেকে প্রশ্নপত্র সংশ্লিষ্ট দফতরে পাঠানো হচ্ছিল, সেই পরিবহণ সংস্থা এই ঘটনার সঙ্গে জড়িত। পরিবহণ সংস্থা, ছাপাখানা সবক’টিকেই সন্দেহের তালিকায় রাখা হয়েছে বলেএসটিএফ সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Question Paper Leak UP Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE