Advertisement
০১ মে ২০২৪
Tomato

পরীক্ষায় ফেল করায় স্কুল ছেড়ে চাষবাস শুরু করেন, সেই কৃষক টোম্যাটো বিক্রি করে কোটিপতি

বাজারে অগ্নিমূল্য টোম্যাটো। গত মাসের ১৫ তারিখ থেকে এখনও পর্যন্ত টোম্যাটো বিক্রি করে ১.৮ কোটি টাকা আয় করেছেন তেলঙ্গানার কৃষক বি মহিপাল রেড্ডি।

representative photo of tomato

বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে টোম্যাটো। —প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৩:৫৪
Share: Save:

দশম শ্রেণির পরীক্ষায় অকৃতকার্য হয়েছিলেন। তার পরই স্কুলছুট। পড়াশোনার পাঠ চুকিয়ে চাষবাসের কাজে লেগে পড়েছিলেন। গত এক মাসের মধ্যে কোটিপতি হয়েছেন ওই কৃষক। সবটাই হয়েছে টোম্যাটোর জন্য। গত মাসের ১৫ তারিখ থেকে এখনও পর্যন্ত টোম্যাটো বিক্রি করে ১.৮ কোটি টাকা আয় করেছেন তেলঙ্গানার কৃষক বি মহিপাল রেড্ডি। টোম্যাটো বিক্রি করে যে তিনি এমন ‘জ্যাকপট’ পাবেন, তা ভাবতেও পারেননি ওই কৃষক।

গত কয়েক দিন ধরেই বাজারে অগ্নিমূল্য টোম্যাটো। দেশের বিভিন্ন রাজ্যে কেজি প্রতি টোম্যাটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ২০০ টাকা করে। এই পরিস্থিতিতে টোম্যাটো বিক্রি করে অনেক কৃষকেরই ‘লক্ষ্মীলাভ’ হচ্ছে। সেই তালিকায় এ বার জুড়ল তেলঙ্গানার কৃষকের নাম।

রেড্ডি জানিয়েছেন, তিনি প্রায় সাত হাজার বাক্স টোম্যাটো বিক্রি করেছেন। তাঁর মোট ১০০ একর জমি রয়েছে। গত চার বছর ধরে প্রায় ৪০ একর জমিতে সবজি এবং টোম্যাটোর চাষ শুরু করেন তিনি। চলতি বছরে টোম্যাটো বিক্রি করে কোটিপতি হলেন ওই কৃষক। ১০০ একর জমির মধ্যে বাকি ৬০ একর জমিতে ধান চাষ করেন তিনি।

এই প্রসঙ্গে রেড্ডি আরও বলেছেন, ‘‘চলতি মরসুমে গত ১৫ এপ্রিল আট একর জমিতে টোম্যাটো চাষ শুরু করি। আমার জমিতে টোম্যাটো ‘এ গ্রেডের’। ক্ষেতে জাল দিয়ে ঘিরেছিলাম। খুব ভাল ফসল হয়েছে। দারুণ লাভ করেছি।’’ দাম বৃদ্ধির মধ্যে টোম্যাটো চুরির বেশ কয়েকটি ঘটনাও প্রকাশ্যে এসেছে। আবার টোম্যাটো কৃষককে খুনের অভিযোগও উঠেছে অন্ধ্রপ্রদেশে। চুরি ঠেকাতে সব্জি দোকানে নিরাপত্তা বৃদ্ধির ছবিও প্রকাশ্যে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato Tomatoes Farmer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE