Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Narendra Modi

‘এত জনপ্রিয় আপনি, একটা অটোগ্রাফ নেবই’! মোদীর কাছে আবদার জুড়লেন জো বাইডেন

শনিবার কোয়াড বৈঠকে মোদীকে দেখে বাইডেন বলেন, “আপনি তো ভীষণ জনপ্রিয়, আমি আপনার একটা অটোগ্রাফ নেবই।” মোদীর উদ্দেশে বাইডেনের সংযোজন, “গোটা যুক্তরাষ্ট্র আপনার আসার অপেক্ষায়।”

US president Joe Biden wants PM Narendra Modi’s autograph in quad meeting of Japan

মোদীর কাছে অটোগ্রাফের জন্য আবদার জুড়লেন জো বাইডেন। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১২:২৮
Share: Save:

জাপানের হিরোশিমায় কোয়াড গোষ্ঠীর বৈঠকে প্রশংসায় ভাসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর জনপ্রিয়তায় মুগ্ধতা প্রকাশ করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ়। এমনকি, এক ধাপ এগিয়ে প্রধানমন্ত্রী মোদীর অটোগ্রাফ নেবেন বলে রীতিমতো বায়না জুড়লেন বাইডেন। পুরো বিষয়টিতে হালকা মেজাজের রেশ ধরা পড়লেও, এতে আন্তর্জাতিক রাজনীতিতে ভারত এবং মোদীর গ্রহণযোগ্যতা বৃদ্ধির ইঙ্গিত রয়েছে বলে মনে করছেন কেউ কেউ।

শনিবার কোয়াড বৈঠকে মোদীকে দেখে বাইডেন বলেন, “আপনি তো ভীষণ জনপ্রিয়, আমি আপনার একটা অটোগ্রাফ নেবই।” এই প্রসঙ্গে মোদীর উদ্দেশে বাইডেনের সংযোজন, “গোটা যুক্তরাষ্ট্র আপনার আসার অপেক্ষায়। ভাবছেন আমি মজা করছি? বিশ্বাস করুন, এত ফোন আমি জীবনে কখনও পাইনি।” প্রায় একই সুরে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, “সিডনিতে ২০ হাজার মানুষের সামনে আপনি বক্তব্য রাখবেন। আমার কাছে টিকিটের জন্য বহু আবেদন আসছে।”

কিছু দিন পরেই অস্ট্রেলিয়া এবং আমেরিকা সফরে যাবেন মোদী। তার আগেই কোয়াড গোষ্ঠীর দুই গুরুত্বপূর্ণ সদস্য রাষ্ট্রের প্রধানের প্রশংসা প্রধানমন্ত্রীর সফরকে আরও তাৎপর্যপূর্ণ করে তুলবে বলেই মনে করা হচ্ছে। চার সদস্যের কোয়াড গোষ্ঠীর সদস্য ভারতও। ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় চিনের ‘আগ্রাসন’ কমাতে এই গোষ্ঠীর ভূমিকা বড় হতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Joe Biden Quad Meet Autograph
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE