Advertisement
০৮ মে ২০২৪
Indian Railways

ট্রেনের শেষ বগির পিছনে ইংরেজি হরফের ‘এক্স’ চিহ্ন দেওয়া থাকে কেন? ব্যাখ্যা করল রেল

কেন রাখা হয় ওই ‘এক্স’ চিহ্নটি? এ প্রসঙ্গে রেলমন্ত্রক কারণ ব্যাখ্যা করে একটি টুইট করেছে। কী বলল রেল মন্ত্রক?

Meaning of X behind train

ট্রেনের কামরার পিছনে লেখা ‘এক্স’। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১১:২৪
Share: Save:

ট্রেনের একেবারে শেষ বগির পিছনে ইংরেজি হরফের ‘এক্স’ অক্ষরটি লেখা থাকে। বিশেষত দূরপাল্লার ট্রেনগুলিতে। এই চিহ্ন নিয়ে যাত্রিমহলে এবং সাধারণ মানুষের মধ্যে নানা রকম মত রয়েছে। আমরা হয়তো অনেকেই অল্পবিস্তর এর কারণ জানি। তবে এ বার ভারতীয় রেল নিজেই এই চিহ্নের ব্যাখ্যা দিয়েছে। সাধারণ মানুষের কৌতূহল নিরসন করল তারা।

কেন রাখা হয় ওই ‘এক্স’ চিহ্নটি? এ প্রসঙ্গে রেলমন্ত্রক কারণ ব্যাখ্যা করে একটি টুইট করেছে। হলুদ রং দিয়ে আঁকা ওই ‘এক্স’ চিহ্নটি আসলে এটাই বোঝায় যে, কোনও বগিকে পিছনে ছেড়ে চলে যায়নি ট্রেন। অর্থাৎ ট্রেনটির যতগুলি বগি ছিল, সবক’টি বগিই ঠিকঠাক রয়েছে। আর ওই চিহ্ন দেখেই সংশ্লিষ্ট আধিকারিকরা নিশ্চিত হন যে, সব ক’টি বগিকে নিয়েই ট্রেনটি স্টেশন ছেড়েছে।

শুধু ‘এক্স’ চিহ্নই নয়। অনেক সময় ট্রেনের শেষ বগির পিছনে ইংরেজি হরফে ‘এলভি’ লেখা থাকে। যার পুরো অর্থ হল ‘লাস্ট ভেহিকল’। অর্থাৎ, এর মাধ্যমে এটাই বোঝানো হয় যে, এই বগিটাই ট্রেনের শেষ বগি। রেলমন্ত্রকের করা ওই টুইট প্রকাশ্যে আসার পর ২ লক্ষেরও বেশি ভিউ হয়েছে। লাইক পড়েছে ৩ হাজারেরও বেশি।

এই ‘এক্স’ এবং ‘এলভি’ চিহ্ন নিয়ে বেশ কয়েক জন টুইটার গ্রাহক তাঁদের মতামতও জানিয়েছেন। তাঁদের মধ্যে এক জন বলেছেন, “দিনের বেলায় এলভি লেখাটা দেখা গেলেও রাতের বেলায় এই ‘এলভি’ বোঝাতে ট্রেনের শেষ বগিতে লাল রঙের আলো লাগিয়ে দেওয়া হয়, যেটি জ্বলে আর নেভে। আর তা দেখে বোঝা যায়, এটিই ট্রেনের শেষ বগি।” ট্রেনের বগির শেষে ‘এক্স’ চিহ্ন নিয়ে নানা তর্ক বিতর্ক এবং মতামত থাকলেও, যাত্রী এবং সাধারণ মানুষের মধ্যে বছর বছর ধরে চলে আসা কৌতূহল নিরসন করল রেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Symbol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE