৭০তম প্রজাতন্ত্র দিবসে পড়শি দেশ নেপালকে ৩০টি অ্যাম্বুল্যান্স এবং ৬টি বাস উপহার দিল ভারত। এই প্রথম নয়। ১৯৯৪ সাল থেকেই নেপালের নানান সংস্থাকে এই ভাবেই কখনও বাস, কখনও অ্যাম্বুল্যান্স উপহার দিয়ে এসেছে ভারত।

শনিবার সকাল থেকেই কাঠমান্ডুর ভারতীয় দূতাবাসে সাড়ম্বরে পালিত হয় ভারতের প্রজাতন্ত্র দিবস। সেখানেই নেপালে ভারতের রাষ্ট্রদূত মঞ্জীব সিংহ পুরী অ্যাম্বুল্যান্স এবং বাসগুলির চাবি হস্তান্তর করেন নেপালের সংস্থাগুলিকে।

নেপালের স্বাস্থ্য এবং শিক্ষা ব্যবস্থার উপর নজর রেখে সেই ১৯৯৪ সাল থেকে আজ অবধি ৭২২টি অ্যাম্বুল্যান্স এবং ১৪২টি বাস উপহার দিয়েছে ভারত সরকার। পাশাপাশি মঞ্জীব সিংহ পুরী যুদ্ধক্ষেত্রে নিহত গোর্খা সম্প্রদায়ের পরিবারবর্গকে নগদ টাকা দিয়েছেন। নেপালের নানান অঞ্চলের মোট ৫৩টি স্কুলে এবং বিভিন্ন লাইব্রেরিতে বইও উপহার দিয়েছেন পুরী।

আরও পড়ুন: লটারির নামে প্রতারণা, রাজ্য থেকে হাওয়ালাতে টাকা যাচ্ছে পাকিস্তানে

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে উঁচু বেসক্যাম্পে গরম পিৎজা পৌঁছে দিল ডমিনোজ

নেপালের ভারতীয় দূতাবাসে পতাকা উত্তোলনের পরই পুরী বলেন, ‘‘সমৃদ্ধ নেপাল বা সুখী নেপাল গড়তে ভারত সরকার সব সময়েই নেপালের পাশে আছে।’’ নেপালে ভারতের প্রজাতন্ত্র দিবসের ওই অনুষ্ঠানে হাজির ছিলেন প্রায় ২০০০এরও বেশি মানুষ। তাঁদের মধ্যে অনেকেই নেপালে বসবাসকারী ভারতীয়, কাঠমান্ডুর ভারতীয় ব্যবসায়ী সম্প্রদায়, ভারতীয় দূতাবাসের কর্মিবৃন্দ, সাংবাদিক এবং ছাত্র-ছাত্রীরা।

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)