নিহত ভারতীয় বংশোদ্ভূত মার্কিন পুলিশ অফিসার রনিল সিংহকে ঢাল করে আগেও মেক্সিকো প্রাচীর নিয়ে সওয়াল করেছেন ট্রাম্প। এ বার মেক্সিকো প্রাচীরের পক্ষে মুখ খুললেন রনিলের ভাই রেগি সিংহ।

বৃহস্পতিবার টেক্সাসের ম্যাকঅ্যালেনে মেক্সিকো প্রাচীর সংক্রান্ত এক গোলটেবিল বৈঠকে যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এই বৈঠকে ট্রাম্পের ঠিক পাশের আসনেই ছিলেন নিহত পুলিশ অফিসার ভারতীয় বংশোদ্ভূত রনিলের ভাই রেগি।

নিরাপত্তা জোরদার করতে, অভিবাসী আটকাতে মেক্সিকো প্রাচীরের ভূমিকা নিয়ে ট্রাম্প নিজে বক্তব্য তো পেশ করেনই, পাশাপাশি এ বিষয়ে রেগিরও মতামত জানতে চান।

আরও পড়ুন: সব থেকে দামি বিচ্ছেদ! ৪.২ লক্ষ কোটি টাকা খোরপোশ দিচ্ছেন আমাজন মালিক

এর পরই প্রেসিডেন্ট ট্রাম্পকে উদ্দেশে করে রেগি বলেন, ‘‘যে ভাবে তাঁকে খুন করা হয়েছে, আমার পরিবার ঠিক যে পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে এখন, আমি চাই না আর কোনও পরিবারের সঙ্গে হোক, এটা বন্ধ হওয়া উচিত। আমার পরিবারের সম্পূর্ণ সমর্থন রয়েছে।’’ ট্রাম্পও রনিলের পরিবারের পাশে থাকার বার্তা দিয়েছেন।

আরও পড়ুন: ‘প্রমাণহীন অভিযোগে বদলি, নষ্ট হয়েছে সিবিআইয়ের সার্বভৌমত্ব’, বিস্ফোরক অলোক বর্মা

ক্যালিফর্নিয়ার নিউম্যান শহরে দুষ্কৃতীর গুলিতে মারা যান রনিল। পরে জানা যায়, আততায়ী মেক্সিকো থেকে আসা গুস্তাভো পেরেজ় আরিয়াগা নামের এক বেআইনি অভিবাসী। গ্রেফতারও করা হয় তাকে। এর পর থেকেই রনিলের মৃত্যুকে হাতিয়ার করে মেক্সিকো প্রাচীরের প্রতি সমর্থন টানতে চাইছেন ট্রাম্প। সম্প্রতি ক্ষমতায় আসার পর জাতির উদ্দেশে প্রথমবারের জন্য বক্তৃতা করতে গিয়েও রনিলের প্রসঙ্গ টেনে এনেছিলেন। ট্রাম্প তখন বলেছিলেন, ‘‘বড়দিনের পরের দিন আমেরিকাবাসী জানতে পারলেন, তাঁদের এক তরুণ নায়ককে খুন করা হয়েছে। ঠান্ডা মাথায় খুন করেছে এক বেআইনি ভিনগ্রহের প্রাণী, যে সবে সীমান্ত পেরিয়ে এ দেশে ঢুকেছে।’’