• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মাঝ আকাশে ৪০ মিনিট অচেতন রইলেন বিমানচালক!

Plane
মাঝ আকাশে অচেতন হয়ে পড়েন বিমানের চালক। প্রতীকী চিত্র।

Advertisement

মাঝ আকাশে আপনার বিমানের চালকহঠাৎ অচেতন হয়ে গেলেন।কী হতে পারে, ভেবে দেখেছেন কখনও? আর এই অবস্থায় ৪০ মিনিট বিমান যদি আকাশে ওড়ে! সম্প্রতি অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে এমনই হয়েছে। কম ঘুম ও ঠিক মতো প্রাতরাশ না করার জন্যই এই কাণ্ড ঘটেছে বলে জানা গিয়েছে।

দ্যা অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো (এটিএসবি)একটি রিপোর্টে ৯ মার্চের এই ঘটনা জানিয়েছে। বিমান ওড়ানোর সময় শিক্ষানবিস এক চালক অচেতন হয়ে পড়েন। অচেতন হয়ে পড়ার কারণ হিসেবে এটিএসবি জানিয়েছে, ঘটনার আগের রাত্রে চালক ঠিক মতো ঘুমোননি। তার ওপর সকালে একটি চকলেট, এনার্জি ড্রিং ও কিছুটা জল পান করেন চালক।

ওই চালক একাই বিমান ওড়াচ্ছিলেন। দক্ষিণ অস্ট্রেলিয়ারপোর্ট অস্ট্রেলিয়া বিমানবন্দর থেকে অ্যাডিলেড সংলগ্ন প্যারাফিল্ড বিমানবন্দরেযাচ্ছিল ডায়মন্ড ডিএ৪০ বিমানটি।বিমানে চালক একাই ছিলেন। ছোট এই বিমানগুলি অস্ট্রেলিয়া ও কানাডায় তৈরি হয়। চার আসনের এই ছোট বিমানগুলিতে একটি মাত্র ইঞ্জিন থাকে।

সকাল ১১টা নাগাদ বিমানটি অনুমতি ছাড়াই অ্যাডিলেডের আকাশে ঢুকে পড়ে।এয়ার ট্রাফিক কন্ট্রোল একাধিকবার বিমান চালকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে। কিন্তু কোনও উত্তর পাওয়া যায়নি। সেই সময় আরও একটি বিমান কাছাকাছি চলে আসে। এরপরই হঠাৎ জেগে ওঠেন ওই বিমানচালক। জেগে উঠেই বিমানচালক বুঝতে পারেন, ভুল পথে চলে এসেছেন, ফিরে যান প্যারাফিল্ডের দিকে।

আরও পড়ুন : মহিলা বাস ড্রাইভার বাঁচাল ছাত্রের প্রাণ, ভিডিয়ো ভাইরাল

আরও পড়ুন : জুতোর রং নিয়ে আড়াআড়ি বিভক্ত নেটিজেন, আপনি কী রং দেখছেন?

এই ঘটনার পরই অ্যাডিলেডের বিমান প্রশিক্ষণ বিভাগ এটিএসবি-কে কিছু নিরাপত্তা সংক্রান্ত পদক্ষেপ করতে বলেছে। বলা হয়েছে, শিক্ষানবিস বিমান চালকরা বিমানে ওঠার আগে, গত ২৪ ও ৪৮ ঘণ্টায় কতক্ষণ ঘুমিয়েছেন, শেষবার কখন, কী খেয়েছেন তা নথিবদ্ধ করতে হবে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন