• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শহর পরিষ্কারের দায়িত্ব যেন এরই, এই পাখিকে দেখে শেখা উচিত মানুষের

Bird
বোতল তুলে ডাস্টবিনে ফেলছে পাখি। ছবি: টুইটার থেকে নেওয়া।

Advertisement

নজরদারি না থাকলে, যেখানে সেখানে আবর্জনা ফেলে দেওয়া দেওয়াটাই কিছু মানুষের যেন স্বাভাবিক আচরণ। তাঁরা যদি এই পাখিকে দেখেন, তবে হয়তো লজ্জাও পেয়ে যেতে পারেন। কাকের মতো দেখতে এই পাখিটিকে দেখে তাঁদের কিছু শেখা উচিত, এমনটাই বলছেন নেটিজেনরা। সম্প্রতি এক ‘পরিবেশ সচেতন’ পাখির ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

‘নেচার ইজ লিট’ নামের টুইটার হ্যান্ডলে পোস্ট হওয়া ভিডিয়োতে দেখা যাচ্ছে, রাস্তার ধারে হলুদ রঙের একটি ডাস্টবিন। তার উপর একটি কালো রঙের পাখি এসে বসছে। তার মুখে ধরা কোল্ড ড্রিঙ্কের একটি খালি বোতল। আর সেই বোতলটি ডাস্টবিনের গর্ত দিয়ে গলিয়ে দিচ্ছে, ঠিক যেখানে সেটির থাকার কথা।

এই বোতলটি নিশ্চিত ভাবে কোনও ব্যক্তি ব্যবহারের পর রাস্তায় ফেলে দিয়ে গিয়েছিলেন। সেটিই মুখে করে তুলে নিয়ে ডাস্টবিনে ঢুকিয়ে দিল পাখিটি। এই ভিডিয়ো দেখে এক ইউজার কমেন্ট করেছেন, পাখিটি কিছু মানুষের থেকেও স্মার্ট।

আরও পড়ুন: ঝড়ের গতিতে ছুটে এসে প্রায় উড়ে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ল রেসিং কার

দেখুন সেই ভিডিয়ো:

কাকের মতো দেখতে হলেও পাখিটি কাক গোত্রেরই। এটি এক ধরনের রাভেন। যে রাভেনটি এখানে বোতল তুলে ডাস্টবিনে ফেলছে, তার ঘাড়ের কাছে একটি সাদা দাগ রয়েছে, এদের ‘হোয়াইট নেকেড রাভেন’ বলে। রাভেনদের আফ্রিকার দক্ষিণ দিকের দেশগুলিতে দেখা যায়। পাহাড় জঙ্গলের পাশাপাশি রাভেনদের গ্রাম বা শহরে হামেশাই দেখা যায়া।

আরও পড়ুন: দেখলে মনে হবে যেন এক একটি কচ্ছপ, আসলে ফুল থেকে বীজ সংগ্রহ করছেন ওঁরা!

ভিডিয়োটি এর আগেও সোশ্যাল মিডিয়ায় দেখা গিয়েছে। সম্প্রতি সেটি আবার ভাইরাল হয়েছে। পোস্ট হওয়ার আট ঘণ্টার মধ্যেই প্রায় ৫২ হাজার বার দেখা হয়েছে। সেই সঙ্গে চলছে লাইক, শেয়ার ও কমেন্ট।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন