ভিক্টর, একটি ন’বছরের সাদা লেজের ঈগল। ভিক্টরের ‘দৃষ্টিভঙ্গি’তে বিশ্বের সামনে তুলে ধরা হল জলবায়ুর পরিবর্তন আল্পস পর্বতে কী ভাবে প্রভাব ফেলছে। কারণ ভিক্টরের পিঠে লাগানো আছে একটি ক্যামেরা। সেই ক্যামেরায় ৩৬০ ডিগ্রির ছবি ধরা পড়ে। ভিক্টর যেখানে যেখানে গিয়েছে সেই সব এলাকার ভিডিয়ো রেকর্ড হয়েছে তার ক্যামেরায়। ইতিমধ্যেই সেই এমন ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা হয়েছে।

ভিক্টর, অ্যালপাইন ঈগল রেস প্রোজেক্টের অংশ। এই প্রকল্পের উদ্দেশ্য হল, উষ্ণায়নের প্রভাবে যে ভাবে আল্পসের হিমবাহ গলছে তার বাস্তব চিত্রটা সবার সামনে তুলে ধরা। ভিক্টর পাঁচ দিনে মঁ ব্লাঁ-র উপর দিয়ে পাঁচটি দেশ অতিক্রম করে। আকাশ থেকে অসাধারণ কিছু দৃশ্য ধরা পড়েছে।

ঈগল উইংস নামের একটি সংস্থা আল্পস পর্বতের পরিবেশ রক্ষার জন্য কাজ করে চলেছে। এই সংস্থার সহ-প্রতিষ্ঠাতারোনাল্ড মেনজেলের দাবি, ‘এই প্রথমবার আমরা কোনও ঈগলের দৃষ্টিভঙ্গি দিয়ে প্রকৃতিকে দেখতে পাচ্ছি। আশা করা যায়, পরিবেশ রক্ষা করার ক্ষেত্রে এই ছবি মানুষকে সচেতন করতে সাহায্য করবে’।

আরও পড়ুন : বজ্রপাতের মুখে পড়েও আশ্চর্য ভাবে বেঁচে গেলেন যুবক!

সাদা লেজের ঈগল ইউরোপের সব থেকে বড় ঈগল। এরা হিমবাহ থেকে তৈরি হওয়া জলের উপর নির্ভর করে বেঁচে থাকে। কিন্তু এই ঈগলের অস্তিত্ব এখন বিপন্ন। প্রায় ২০০ বছর আগেই ফ্রান্স থেকে উধাও হয়ে গিয়েছে সাদা লেজের ঈগল। এখন সুইত্জারল্যান্ডের দিকে কিছু সাদা লেজের ঈগল দেখতে পাওয়া যায়।

আরও পড়ুন : চুরির পর ব্যাগ খুলে আঁতকে উঠল চোর! ব্যাগে মিলল...

পরিবেশবিদরা বলছেন, আল্পসের হিমবাহ দ্রুত গলছে, যা খুব বিপদের সঙ্কেত। এখনও যদি সতর্ক না হওয়া যায় তবে আগামী দিনে সব শেষ হয়ে যাবে।