• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাধারণের জন্য খুলে গেল বিশ্বের উচ্চতম সেতু, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল চিন

China Bridge
বেইপানজিয়াং সেতু। ফাইল চিত্র।

নিজেদের আগের রেকর্ড ভেঙে দিল চিন। এর আগে বিশ্বের সর্বোচ্চ সেতুর রেকর্ড ছিলে চিনের দখলেই। সোমবার সেই রেকর্ডও ভেঙে গেল। নতুন একটি সেতু উদ্বোধন হল দক্ষিণ-পশ্চিম চিনে। সেই সেতুর ভিড়িয়ো প্রকাশ পেয়েছে সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায়। সেই ভিডিয়ো ইতিমধ্যেই ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে।

চিনে গুইঝউয়ের লিউপানসু ও ইউনানের জুয়ানউই-এর মধ্যে পাঁচ ঘণ্টার রাস্তাকে প্রায় দু’ ঘণ্টা কমিয়ে দিল নতুন এই সেতু। তবে যাঁরা উচ্চতাকে ভয় পান তাঁদের জন্য নয় এই পথ। কারণ নতুন উদ্বোধন হওয়া ‘ডাগ বেইপানজিয়াং’ সেতুটি নীচের খাদ থেকে ৫৬৫ মিটার উপরে অবস্থিত। সেতুর দৈর্ঘ্যএক হাজার ৩৪১ মিটার। তাই যাঁরা উচ্চতাকে ভয় পান,এই সেতু থেকে নীচের সরু সুতোর মতো ‘নিঝু’নদী দেখে তাঁদের বুক কাঁপতে পারে।

চায়না সেন্ট্রাল টেলিভিশন জানিয়েছে, তিন বছর ধরে ‘ডাগ বেইপানজিয়াং’ সেতুটি তৈরি করতে চিন সরকারের খরচ হয়েছে প্রায় এক হাজার ২৬ কোটি টাকা।

আরও পড়ুন: মুহূর্তে ধূলিসাৎ সাড়ে ৪ হাজার টনের সেতু!

সেতুটি কী ভাবে ধীরে ধীরে গড়ে উঠেছে তার একটি ভিডিয়ো-ও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে জীবনের ঝুঁকি নিয়ে ধাপে ধাপে ওই উচ্চতায় কাজ করছেন কর্মীরা। একাধিক অ্যাঙ্গল থেকে সেই ভিডিয়ো রেকর্ড করা হয়েছে, তার মধ্যে ড্রোনও ব্যবহার হয়েছে।

আরও পড়ুন: বিশ্বের সব থেকে দামি পনির তৈরি হচ্ছে গাধার দুধ থেকে, দাম শুনলে চমকে যাবেন

দেখুন সেই ভিডিয়ো:

এর আগে সর্বোচ্চ সেতুর রেকর্ড ছিল চিনেরই ‘সিডু নদী ব্রিজ’-এর দখলে। যেটি নীচের নদী থেকে প্রায় ৫০০ মিটার উপরে অবস্থিত।

দেখুন সিডু নদীর ব্রিজের ভিডিয়ো:

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন