Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Watermelon Rind Benefits: ভুল করে তরমুজের খোসার অংশ খেয়ে ফেললেন? কী হল এর ফলে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৬
তরমুজের খোসার সাদা অংশ খেলে কী হয়?

তরমুজের খোসার সাদা অংশ খেলে কী হয়?
ছবি: সংগৃহীত

সাধারণত তরমুজের খোসা কেউ খান না। কারণ এই ফলটির খোসা মোটেই সুস্বাদু নয়। কোনও স্বাদই নেই প্রকৃতপক্ষে। তবু অনেক সময়ে ভুল করে তরমুজের খোসার সাদা অংশ পেটে চলে যায়। মিষ্টি লাল অংশ খেতে গিয়ে একটু বড় কামড় পড়ে গেলেই সাদা অংশ মুখে চলে আসে। কিন্তু কী হয় এর ফলে?

হালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণাপত্রে পুষ্টিবিদ ব্রেনা ওয়ালেসের বক্তব্য প্রকাশিত হয়েছে। তিনি জানিয়েছেন, তরমুজের বাকি অংশের তুলনায় খোসার সাদা অংশ অনেক বেশি উপকারী। কারণ এতে ফাইবারের পরিমাণ বাকি তরমুজের তুলনায় অনেক বেশি, অথচ চিনির মাত্রা খুব কম। অর্থাৎ, তরমুজের যে সাদা অংশটি বিস্বাদ বলে আমরা ফেলে দিই, সেটিই খাওয়া বেশি ভাল।

Advertisement



শুধু তা-ই নয়, ‘হেল্থলাইন’ নামক পত্রিকায় প্রকাশিত নিবন্ধে দাবি করা হয়েছে, তরমুজের সাদা অংশে বিশেষ ধরনের অ্যামিনো অ্যাসিড থাকে। এটির নাম সাইট্রুলিন। এই সাইট্রুলিন শরীরে অক্সিজেনের প্রবাহের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে এটি যাঁরা খান, তাঁদের রক্তচাপ এবং হাইপারটেনশনের সমস্যা কমে। যৌনক্ষমতাও বাড়ে তরমুজের খোসার এই অংশটি খেলে।

কিন্তু এই সাদা অংশ বিস্বাদ বলে কেউ-ই খেতে পছন্দ করেন না। তা হলে কী ভাবে খাওয়া যায় এটি? বহু পুষ্টিবিদের পরামর্শ, এটি টুকরো টুকরো করে কেটে অন্য ফলের সঙ্গে স্যালাড আকারে খাওয়া যায়। এটির থেকে রস বার করে নিয়ে তার সঙ্গে সামান্য নুন মিশিয়েও খেতে পারেন কেউ। তাতেও গুণ কমবে না এটির।

আরও পড়ুন

Advertisement